ভিডিও

কতদিন পর টুথব্রাশ বদলাতে হয়?

প্রকাশিত: সেপ্টেম্বর ০৮, ২০২৪, ০৭:২৫ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ০৮, ২০২৪, ০৭:২৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক : বেশি জোরে চাপ দিয়ে দাঁত মাজলে দ্রুত টুথব্রাশ নষ্ট হয়। টুথব্রাশ কেনা পর্যন্তই হয়ত সবরকম সচেতনতা অবলম্বন করা হয়। তারপর ব্যবহার করতে করতে ভুলে যাওয়া হয় কবে কেনা হয়েছিল টুথব্রাশটা। আর পাল্টানোর কথাও মনে হয় না যতক্ষণ না নষ্ট হয়।

যখন পরিবর্তন করা উচিত : নষ্ট হোক বা না হোক, টুথব্রাশ প্রতি তিন থেকে চার মাস পরপর পরিবর্তন করা উচিত। কারণ এই সময়ের মধ্যে টুথব্রাশে ব্যাক্টেরিয়া জন্মাতে থাকে। আর ধুলেও সহজে পরিষ্কার হয় না।

বদলানোর আরও লক্ষণ : টুথব্রাশ বদলানোর আরেকটি প্রধান লক্ষণ হল ব্রাশের ক্ষয়। ব্রাশের ক্ষয় শুরু হওয়া মাত্র বদলাতে হবে। এছাড়া কোনো কারণ ছাড়া অসুস্থ হতে থাকলেও টুথব্রাশ পরিবর্তন করা উচিত। যাতে জীবাণুর আক্রামণ প্রতিরোধ করা যায়।

টুথব্রাশ টেকসই করার পন্থা : দাঁত মাজার সময় সঠিক চাপে ব্যবহার করলে টুথব্রাশ বেশিদিন টেকে। বেশি জোরে চাপ দিয়ে দাঁত মাজা এড়াতে হবে। এতে ব্রাশের আকৃতি ঠিক থাকবে। এছাড়া বাসন ধোয়ার সাবান ব্যবহার করে পরিষ্কার করলে টুথব্রাশ বেশিদিন টেকসই হয়। এই কথাটা অনেকেই জানে না। এতে ব্যাক্টেরিয়া ভালো মতো দূর করা যায়। তারপরও মুখের স্বাস্থ্য ভালো রাখতে প্রতি তিন থেকে চার মাস পরপর টুথব্রাশ পরিবর্তন করার বিষয়ে জোর দেন দন্ত বিশেষজ্ঞরা।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS