ভিডিও

আসছে বিএনপির প্রস্তাব

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ১১:১৪ দুপুর
আপডেট: অক্টোবর ১১, ২০২৪, ০২:৩৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

রাষ্ট্র মেরামতে নতুন করে সংস্কার প্রস্তাব দেবে বিএনপি। ২০২৩ সালের জুলাই মাসে ৩১ দফা সংস্কার প্রস্তাব ঘোষণা করা হয়েছিল দলটির পক্ষ থেকে। সেগুলো নিয়ে এখন তৃণমূল ও নীতিনির্ধারণী পর্যায়ে মতবিনিময় করছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই রাষ্ট্র সংস্কার প্রস্তাব ঘোষণা করবেন।

দলীয় সূত্রে জানা গেছে, এই প্রস্তাব সারা দেশে প্রচার করা হবে। লিফলেট, বুকলেটসহ সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের কাছে প্রস্তাবগুলো তুলে ধরা হবে। এ জন্য চলছে ব্যাপক প্রস্তুতি। তারেক রহমান বিশ্বাস করেন এই রাষ্ট্রের মালিক জনগণ। সুতরাং জনগণের অংশগ্রহণ ও মতামতের ভিত্তিতেই আগামী দিনে বিএনপি সব কার্যক্রম গ্রহণ করবে।

দলীয় সূত্র জানায়, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রায় প্রতিদিনই মাঠপর্যায় থেকে শুরু করে জেলা, বিভাগ ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন। এ কর্মসূচির আওতায় জনগণকে কীভাবে আরও সম্পৃক্ত করা যায়- সেসব বিষয় নিয়ে তিনি দিকনির্দেশনা দিচ্ছেন। এই প্রস্তাবের উল্লেখযোগ্য বিষয়গুলো হলো- প্রতিটি মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা, ভোটাধিকার প্রতিষ্ঠা, বাকস্বাধীনতা, শিক্ষাব্যবস্থা, শিল্পকে শ্রমঘন করা, রাজনৈতিক সংঘাত চিরতরে বন্ধ করা। এ ছাড়া রাষ্ট্র মেরামত তথা সংস্কারের সব বিষয় এতে অন্তর্ভুক্ত থাকবে।

বাংলাদেশে আর কখনো যেন রাজনৈতিক সংঘাত, কর্তৃত্ববাদী শাসন, বিচার বিভাগ নিয়ন্ত্রণ ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো নষ্ট করার সুযোগ ভবিষ্যতে কেউ না পায়, রাষ্ট্র সংস্কারের প্রস্তাবে সেই বিষয়গুলো থাকবে।  ইতোপূর্বে বিএনপি ঘোষিত ৩১ দফা সংস্কার প্রস্তাবে আরও সংযোজন, বিয়োজন ও পুনর্বিন্যাসের মাধ্যমে এবারের এই রাষ্ট্র সংস্কার প্রস্তাব আনা হচ্ছে।

সাধারণ মানুষের কাছে লিফলেট আকারে, মহিলাদের জন্য আলাদা করে এবং ডিপ্লোমেটদের জন্য বুকলেট তৈরি করে সরবরাহ করা হবে। জানা গেছে, রাষ্ট্র মেরামতে একটি পূর্ণাঙ্গ যুগোপযোগী সংস্কার প্রস্তাব তৈরি করার লক্ষ্যে বিএনপির হাইকমান্ড তারেক রহমান ইতোমধ্যেই ছয়টি শক্তিশালী কমিটি গঠন করে দিয়েছেন। কমিটিগুলো তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন। কমিটির কার্যক্রম শেষ হওয়ার পর সেগুলোকে একত্রিত করে প্রস্তুত করা হবে দলের পূর্ণাঙ্গ সংস্কার প্রস্তাব।

এরপর তা জনসমক্ষে প্রকাশের পাশাপাশি অন্তর্বর্তী সরকারের প্রধানসহ সরকারের ছয়টি সংস্কার কমিশনের কাছে উপস্থাপন করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS