ভিডিও

অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে শিগগিরই মাঠে নামার পরিকল্পনা আওয়ামী লীগের!

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৪, ০৯:০০ রাত
আপডেট: অক্টোবর ২৭, ২০২৪, ০৯:০০ রাত
আমাদেরকে ফলো করুন

অন্তর্বর্তীকালীন সরকারের বিরুদ্ধে শিগগিরই আন্দোলনে নামতে পারে বাংলাদেশ আওয়ামী লীগ। আগামী দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যে এ আন্দোলন শুরু হতে পারে।

 

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের উদ্ধৃতি দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা (ভিওএ)।

শফিউল আলম চৌধুরী (নাদেল) জানান, তারা রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করার পরিকল্পনা করছেন। তিনি বলেন, "আমরা আন্দোলন শুরু করতে প্রস্তুতি নিচ্ছি।"

তিনি বলেন, তারা দলের নেতাদের একত্রিত করার চেষ্টা করছেন এবং অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে বিক্ষোভের জন্য অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করছেন। আন্দোলন শুরুর সময় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, "দুই সপ্তাহ কিংবা এক মাসের মধ্যে আমরা মাঠে নামতে পারি।"

প্রতিবেদন অনুযায়ী, দেশের প্রধান রাজনৈতিক দলগুলো বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের জন্য অন্তর্বর্তী সরকারকে সমর্থন দিচ্ছে। তবে, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মতে- "এই সরকার কিছুটা ধীর গতিতে চলছে।"

সুশীল সমাজের প্রতিনিধি, অবসরপ্রাপ্ত কর্মকর্তা এবং শিক্ষাবিদদের নিয়ে ১০টি কমিশন গঠন করা হয়েছে, যা গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংস্কারের প্রস্তাব করবে।

সেপ্টেম্বরে গঠিত ছয়টি কমিশনকে ৩১ ডিসেম্বরের মধ্যে তাদের প্রস্তাব জমা দিতে হবে। তবে রাজনৈতিক মতৈক্য এবং বাস্তবায়নের জন্য কয়েক মাস সময় লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

মির্জা ফখরুল বলেন, "নির্বাচন বিলম্বিত হলে রাজনৈতিক শূন্যতা দীর্ঘায়িত হবে এবং আওয়ামী লীগ হারানো রাজনৈতিক স্থান ফিরে পাওয়ার সুযোগ পাবে।"

আন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল বলেন, "আমরা কোনো রাজনৈতিক শক্তি নই এবং আমাদের প্রয়োজনীয় অভিজ্ঞতা নেই।"

বিশ্লেষকরা বলেন, অন্তর্বর্তী সরকারের সামনে বড় বাধা হলো প্রশাসনিক ব্যবস্থার অভাব। রাজনৈতিক বিশ্লেষক জাহেদ উর রহমান উল্লেখ করেন, "সরকার আইন প্রয়োগকারী ও আমলাতন্ত্রের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছাড়াই কাজ করছে।"

এদিকে, আওয়ামী লীগও অন্তর্বর্তী সরকারের সঙ্গে আলোচনা করতে আগ্রহী নয় বলে জানান নাদেল। তিনি বলেন, "এই সরকার সম্পূর্ণ অসাংবিধানিক। আমরা প্রতিবাদ ও বিক্ষোভ শুরু করলে, এই সরকার টিকবে না।"



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS