মেট্রোরেলে ভাড়া লাগবে নবজাতকেরও!

প্রকাশিত: অক্টোবর ০২, ২০২২, ০৫:০৫ বিকাল
আপডেট: অক্টোবর ০২, ২০২২, ০৫:০৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

করতোয়া ডেস্ক : আগামী ডিসেম্বরে চালু হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত ঢাকার মেট্রোরেল। তবে ভাড়ার বিষয়টি প্রকাশের পর থেকেই সমালোচনা চলছে। দেখা যাচ্ছে, ভারত-পাকিস্তানের তুলনায় ঢাকায় মেট্রোর ভাড়া অনেক বেশি। এবার শিশুদের ভাড়ার বিষয়টি সামনে আসার পর সমালোচনার সেই পারদ আরও চড়া হলো।

ট্রেনে তিন বছরের কম বয়সের শিশুর ভাড়া লাগে না। তিন থেকে ১২ বছরের শিশুরা যাতায়াত করতে পারে অর্ধেক ভাড়ায়। কিন্তু ঢাকার মেট্রোরেলে এর কোনো সুবিধাই থাকছে না। সব শিশুর জন্য গুণতে হবে প্রাপ্তবয়স্কদের সমান ভাড়া। এমনকি কোলের শিশুর ক্ষেত্রেও তা প্রযোজ্য।

কারণ, ভাড়া নির্ধারণের সময় শিশুদের কথা বিবেচনা করা হয়নি। শিশুদের বিষয়টি উল্লেখ না থাকায় কোলের সন্তানের জন্যও পুরো ভাড়া লাগবে বলে জানিয়েছেন মেট্রোরেলের ভাড়া নির্ধারণ কমিটির সভাপতি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার।

অথচ শুধু ট্রেন নয়, বিমানেও শিশুদের ভাড়ায় ছাড় রয়েছে। রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ বিমানে শূন্য থেকে দুই বছরের শিশুরা ১০ শতাংশ ভাড়ায় যাতায়াত করতে পারে। দুই থেকে ১২ বছরের শিশুদের ভাড়া প্রাপ্তবয়স্ক যাত্রীর ৭৫ শতাংশ।

আর পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লি ও কলকাতার মেট্রোরেলেও শিশুর জন্য ভাড়ায় ছাড় রয়েছে। দিল্লির মেট্রোতে তিন ফুট বা ৯০ সেন্টিমিটারের কম উচ্চতার শিশুরা প্রাপ্তবয়স্ক সঙ্গীর সঙ্গে বিনা ভাড়ায় যাতায়াত করতে পারে। কলকাতা মেট্রোতে পাঁচ বছরের কম বয়সের শিশুরা একই সুবিধা পায়।

কিন্তু উচ্চতা মেপে ভাড়া নির্ধারণ অসম্ভব বলেই জানিয়ে দিল শতভাগ সরকারি কোম্পানি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। 

কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক গণমাধ্যমকে বলেন, কোন শিশুর বয়স কত তা নির্ধারণ করা সম্ভব নয়, এতে বরং বিশৃঙ্খলা হবে। উচ্চতার ভিত্তিতে শিশুদের ভাড়ায় ছাড় দেয়ার প্রক্রিয়া অনুসরণ করাও সহজ নয়। স্টেশনে তো তাহলে উচ্চতা মাপার যন্ত্র বসাতে হবে।

ট্রেনে ছাড় রয়েছে, মেট্রোরেলে কেন শিশুদের জন্য পূর্ণ ভাড়া দিতে হবে এমন প্রশ্নে তিনি বলেন, ‘ডিএমটিসিএল বাংলাদেশ রেলওয়ের মতো নয়। এভাবে ভাড়ায় ছাড় দেয়া যাবে না।

তবে, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারবেন। আর বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের প্রতিটি সিঙ্গেল ট্রিপে ভাড়ায় ছাড় দিতে মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) সুপারিশ করেছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ভাড়া নির্ধারণ কমিটি। তবে রেয়াত বা ছাড় দেয়া হবে কি-না, তা নির্ধারণ করবে ডিএমটিসিএল।

শুধু শিশুদের ক্ষেত্রেই নয়, শিক্ষার্থীরাও কোনো ছাড় পাচ্ছে না মেট্রোরেলে। যদিও ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী গণপরিবহনে শিক্ষার্থীরা অর্ধেক ভাড়ায় চলাচল করতে পারে। এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের জন্য বিশেষ ভাড়ার দাবি জানিয়েছে।

গত ৮ সেপ্টেম্বর ভাড়ার তালিকা প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ি) থেকে আগারগাঁওয়ের ভাড়া ৬০ টাকা। কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা। স্মার্টকার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় পাবেন যাত্রীরা।

ভাড়া বিশ্লেষণে দেখা যায়, ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ এমআরটি-৬ লাইনে ভাড়া ২০ থেকে ১০০ টাকা। তবে দিল্লির মেট্রোরেলে ভাড়া ১০ থেকে ৬০ রুপি। সেখানে ২১ কিলোমিটার পর্যন্ত ভাড়া ৪০ রুপি। ঢাকার সঙ্গে তুলনা করলে, এই পথে দিল্লিতে ভাড়া সাড়ে ১২ থেকে ৫০ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়