ভিডিও

ঠাকুরগাঁওয়ের হরিপুরে খরায় পুড়ছে আমনক্ষেত শ্যালোপাম্পেই কৃষকের শেষ ভরসা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৮:৩২ রাত
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৮:৩২ রাত
আমাদেরকে ফলো করুন

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের হরিপুরে গত কয়েকদিনের তাপদাহের প্রচন্ড খরায় পুড়ছে কৃষকের রোপা আমনের ক্ষেত। ধানক্ষেত বাঁচাতে শ্যালোপাম্পেই এখন কৃষকের শেষ ভরসা। ঠাকুরগাঁওয়ের হরিপুরে কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় বিপাকে পড়েছে কৃষক।

হরিপুর থানাপাড়ার কৃষক মোজাফ্ফর বলেন, ভরা বর্ষা মৌসুমে সঠিক সময়ে বৃষ্টি না হওয়ার কারণে ওই সময় আমন ধানের চারা রোপণের সময় শ্যালোপাম্প দিয়ে জমিতে পানি সেচ দিয়ে রোপা আমনের চাষাবাদ করতে হয়েছে। আর কয়েকদিন পরেই ধানের শীষ বের হবে।

প্রচন্ড খরায় বৃষ্টির অভাবে ধানক্ষেত শুকিয়ে গেছে। এখন ধান ক্ষেতে পানি না দিলে ক্ষেত নষ্ট হয়ে যাবে। ভালো ফলন হবে না। তাই শ্যালো পাম্প দিয়ে আমন ক্ষেতে পানি দিতে হচ্ছে। এতে বেশি খরচ হলেও চাষাবাদ করতে হচ্ছে।

হরিপুর উপজেলা কৃষি অফিসার রুবেল হোসেন বলেন, চলতি মৌসুমে ১৬ হাজার হেক্টর জমিতে রোপা আমনের লক্ষ্যমাত্রা রয়েছে। তবে চাহিদা মোতাবেক বৃষ্টিপাত না হলে কৃষকদের সেচ, সার ও কীটনাশকের খরচ বৃদ্ধি পাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS