ভিডিও

দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ১০:৫২ রাত
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ১০:৫২ রাত
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : ভারতের সার্ভারের জটিলতা কাটিয়ে দুইদিন পর দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল ৫ টা ৪০ মিনিটে ভারতীয় ৪টি ট্রাকে ১২৩ মেট্রিক টন পেঁয়াজ দেশে প্রবেশের মধ্যদিয়ে আমদানি শুরু হয়।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, সম্প্রতি ভারতে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চলতি মাসের (১৩ সেপ্টেম্বর) পণ্যটি রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক থেকে ২০ শতাংশ এবং রপ্তানি মূল্য টন প্রতি ৫৫০ মার্কিন ডলার থেকে ১৪৫ ডলার কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে ভারতে বাণিজ্য মন্ত্রণালয়।

কিন্তু ভারতের কাস্টমস সার্ভারে সেটি সংযুক্ত না হওয়ায় গত শনিবার ও রোববার এই দুই দিন পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। সেই জটিলতা কাটিয়ে বন্দর দিয়ে আমদানি শুরু হয়েছে। সেইসাথে বাড়বে আমদানি, কমবে দামও।

হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়, ভারতীয় ৪টি ট্রাকে ১২৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। এসব পেঁয়াজ আমদানি করছেন মেসার্স শওকত ট্রেডার্স, মেসার্স সুমাইয়া ইন্টারপ্রাইজ ও মেসার্স বি.কে ট্রেডার্স।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS