ভিডিও

আড়াই মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৭:০০ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৭:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : আলুর আমদানির ক্ষেত্রে শুল্ক ১৫ শতাংশ থেকে ৩ শতাংশ শুল্ক কমিয়ে নেওয়ার পর দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে।

গত বুধবার বেলা ২ টার দিকে ভারতীয় আলু বোঝায় দুটি ট্রাক প্রবেশের মধ্যে দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়। মেসার্স প্রিয়ম এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের জলপাইগুড়ি থেকে এসব আলু আমদানি করছেন। এর আগে চলতি বছরের গত ৮ জুলাই এ বন্দর দিয়ে সর্বশেষ আলু আমদানি হয়েছে এমন তথ্য নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী। তিনি আরও বলেন, ১৫ জন আমদানিকারক ভারত থেকে প্রায় ২২ হাজার মেট্রিকটন আলু আমদানি করবেন এই হিলি স্থলবন্দর দিয়ে।

হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়, চলতি বছরের ৮ জুলাই হিলি স্থলবন্দর দিয়ে সর্বশেষ দিনে ভারতীয় একটি ট্রাকে ২৫ মেট্রিকটন আলু আমদানি হয়েছে। গত বুধবার দুপুরে ২টি ট্রাকে ৪৭ মেট্রিকটন আলু আমদানি করা হয়।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি নাসির উদ্দিন বলেন, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে কম শুল্কে গত বুধবার থেকে ভারতীয় আলু আমদানি শুরু হয়েছে। প্রতি মেট্রিক টন আলু ১৮০ মার্কিন ডলারে আমদানি হচ্ছে। এতে আমদানিকরা আলু পাইকারী বাজারে ৪২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমদানিকৃত আলু ৪২ টাকার নিচে বিক্রি করলে লোকসান গুনতে হবে। আলু আমদানির খবরে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসতে শুরু করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS