ভিডিও

বগুড়ার সোনাতলায় টিসিবির ৫৭৬ কার্ড গায়েব, সুবিধাভোগীরা ক্ষুব্ধ

তালিকা পরিবর্তনের সুযোগ নেই

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৮:১৬ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৮:১৬ রাত
আমাদেরকে ফলো করুন

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : সোনাতলায় টিসিবির ৫৭৬ পরিবারের পরিচিতি কার্ড গায়েব করার অভিযোগ উঠেছে। স্মার্ট কার্ড করে দেওয়ার কথা বলে সংশ্লিষ্ট ডিলার প্রায় ২ মাস আগে সুবিধাভোগীদের নিকট থেকে কার্ডগুলো হাতিয়ে নেয়। এরপর তা আর ফিরিয়ে দেয়নি কার্ডধারীদের মাঝে। গতকাল ওই সকল কার্ডধারী মালামাল তুলতে গেলে আসল ঘটনা ফাঁস হয়।

এতে করে বিড়ম্বনার শিকার হচ্ছে সুবিধাভোগীরা। অপরদিকে প্রাপ্ত তালিকায় যাদের নাম আছে তাদের বাদ দিয়ে নতুন তালিকা প্রণয়ন করে তা অনুমোদনের জন্য পাঠিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করা হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বগুড়ার সোনাতলা উপজেলার ৪নং জোড়গাছা ইউনিয়নের দক্ষিণ অঞ্চলের প্রায় ১০/১২টি গ্রামের ৫৭৬ জনের তালিকা করে ৫-৬ বছর আগে থেকে তাদের মধ্যে পণ্য বিক্রয় করে আসছিল। এরই এক পর্যায়ে ২ মাস আগে ওই ইউনিয়নের কোড়াডাঙ্গা গ্রামের নুরুল ইসলাম নামের এক ডিলার স্মার্ট কার্ড করে দেওয়ার কথা বলে ৫৭৬ জন সুবিধাভোগীর কার্ড জমা নেয়।

এরপর তাদের কার্ড আর ফিরিয়ে দেওয়া হয়নি। এরই মধ্যে এক দফা ওই কার্ডধারীদের মালামাল ন্যাশনাল আইডি কার্ড (জাতীয় পরিচয় পত্র) দেখে সরবরাহ করে। এরপর গতকাল শুক্রবার ওই ইউনিয়নের ৪নং ওয়ার্ড থেকে ৮নং ওয়ার্ডের সুবিধাভোগিদের মালামাল দেওয়ার কথা ছিল।

ওই সকল কার্ডধারীরা উপজেলার চরপাড়া বাজারে মেসার্স মামা-ভাগ্নে ট্রেডার্স স্বত্ত্বাধিকারী জাকিরুল ইসলাম লিচু’র গুদামে মালামাল তুলতে গেলে পরিবার পরিচিতি কার্ড ছাড়া মালামাল দেওয়া হবে না বলে জানিয়ে দিলে সুবিধাভোগিদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। এক পর্যায়ে তাদের দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি থেকে সংঘর্ষের উপক্রম হয়।

এ বিষয়ে গোসাইবাড়ী গ্রামের রকিম উদ্দিনের ছেলে মুন্নু মিয়া, মমতাজ জাহান, চরপাড়া গ্রামের আনেরাসহ বেশ ক’জন ভুক্তভোগী বলেন, দুই মাস পূর্বে নুুরুল ইসলাম নামের এক ডিলার তাদের সহ ৫৭৬ জনের পরিচিতি কার্ড হাতিয়ে নেয়। এ বিষয়ে ঠিকাদার নুরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি ওই পরিমাণ কার্ড সুবিধাভোগীদের কাছ থেকে নেওয়ার কথা স্বীকার করেন।

তিনি বলেন, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পদত্যাগ ও দেশত্যাগের সংবাদ ছড়িয়ে পড়লে দূর্বৃত্তরা তার গুদামে হামলা চালিয়ে মালামাল সহ কার্ডগুলি পুড়িয়ে দেয়। এ বিষয়ে জোড়গাছা ইউপি চেয়ারম্যান গোলাম রব্বানী বলেন, আমরা ইতিমধ্যেই আরেকটি টিসিবি সুবিধাভোগিদের নতুন একটি তালিকা প্রণয়ন করে তা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এছাড়াও কার্ডগুলো হাতিয়ে নেয়ার বিষয়টি তিনি স্বীকার করে বলেন, ওই সকল কার্ডধারী নমিনিদের নাম রেজিস্টার ভুক্ত করতে ঠিকাদারকে কার্ডগুলো নেওয়ার জন্য বলা হয়েছিল।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বীকৃতি প্রামানিকের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, নীতিমালা অনুযায়ী তালিকা পরিবর্তনের কোন সুযোগ নেই। আগের তালিকাভুক্ত সুবিধাভোগীদের মালামাল দেওয়া হবে। এ ঘটনার সাথে যারা জড়িত তাদেরকে ছাড় দেওয়া হবে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS