ভিডিও

বগুড়ার সোনাতলায় কলেজ

কলেজ মাঠে হলুদ চাষ, খেলাধুলা ও বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ১০:৩২ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ১০:৩২ রাত
আমাদেরকে ফলো করুন

বদিউদ-জ্জামান মুকুল, সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : সোনাতলার ভেলুরপাড়াস্থ ড. এনামুল হক কলেজ মাঠে হলুদ চাষ করা হয়েছে। এতে করে শিক্ষার্থীরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি অঘটন ঘটনার আশংকা করছেন স্থানীয়রা। উপজেলা সদর থেকে মাত্র ৬/৭ কিলোমিটার দক্ষিণে ভেলুরপাড়া চারমাথা সংলগ্ন ড. এনামুল হক কলেজ। জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক ড. এনামুল হকের নামানুসারে কলেজটি প্রতিষ্ঠিত। কলেজটিতে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী কোর্স চালু রয়েছে।

এছাড়াও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এইচএসসি ও বিএ/বিএসএস কোর্স চালু রয়েছে। কলেজটি সীমানা প্রাচীর বেষ্টিত। কলেজের সীমানা প্রাচীরের মধ্যে খেলার মাঠে লাগানো হয়েছে বিভিন্ন শাক-সবজি ও ফলমূলের গাছ। পাশাপাশি কলেজটির দুইটি একাডেমিক ভবনের সামনে বিশাল ফাঁকা জায়গা জুড়ে হলুদ চাষ করা হয়েছে।

গাছগুলো উচ্চতায় সাড়ে ৪ ফুট থেকে সাড়ে ৫ ফুট হয়েছে। হলুদ বাগানের দুই পাশ দিয়ে রয়েছে কলেজের অভ্যন্তরীণ রাস্তা। সেই রাস্তা দিয়ে কলেজের দক্ষিণ পাশে কলেজ লাইব্রেরিতে যাতায়াত করে ছাত্রছাত্রীরা। এ বিষয়ে সংশ্লিষ্ট কলেজের অধ্যয়নরত শিক্ষার্থীরা বলেন, কলেজের অধ্যক্ষ আব্দুল মালেক কলেজ মাঠে শাক-সবজি ও হলুদ চাষ করায় আমরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছি। এছাড়াও হলুদ গাছের দক্ষিণ পাশে রয়েছে কলেজের স্থায়ী মঞ্চ। হলুদ চাষ করায় কলেজের বিভিন্ন অনুষ্ঠান দীর্ঘদিন যাবত বন্ধ রয়েছে।

এ বিষয়ে স্থানীয়রা জানিয়েছেন, যেহেতু কলেজ শাখায় ছেলেমেয়ে লেখাপড়া করে। তারা প্রতিনিয়ত লাইব্রেরিতে বই পুস্তক পড়ার জন্য যাতায়াত করে। কলেজ মাঠে হলুদ গাছের কারণে যেকোন সময় অপ্রীতিকর ঘটনা ঘটে যেতে পারে। এই বিষয়ে ওই কলেজের অধ্যক্ষ আব্দুল মালেকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, কলেজ মাঠটি নিচু ছিলো, মাটি কেটে উঁচু করা হয়েছে এছাড়া শিক্ষার্থীদের যে কৃষি বিষয় রয়েছে সেই বিষয়ে ব্যবহারিক জ্ঞানের জন্য হলুদ চাষ করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কলেজ গভর্নিং বডির সভাপতি স্বীকৃতি প্রামানিক বলেন, এ বিষয়ে কেউ তাকে অবগত করেননি। অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS