২০ হাজার টাকা ভাতা তুলতে মেম্বারকে দিতে হবে ৫ হাজার!

প্রকাশিত: জুলাই ০১, ২০২২, ০৯:১৫ রাত
আপডেট: জুলাই ০১, ২০২২, ০৯:১৫ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি: রংপুরের গঙ্গাচড়া উপজেলার মর্নেয়া ইউনিয়নে অতিদুস্থদের জন্য বরাদ্দ ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) কার্ডের ২০ হাজার টাকা পেতে জনপ্রতি পাঁচ হাজার টাকা উৎকোচ দাবির অভিযোগ উঠেছে এক নারী ইউপি সদস্যের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগী ছয় নারী গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগকারীরা হলেন- মর্নেয়া নরশিং এলাকার লতা বেগম, লতিফা, হালিমা, রেশমী, সাহানা ও শাহিদা।

অভিযোগ থেকে জানা যায়, ভিজিডি কার্ডের মেয়াদ শেষে অতিদুস্থ নারীরা আইসিভিজিডি কার্ডের আওতায় সরকারিভাবে ২০ হাজার করে টাকা পান। এ কার্ডগুলো অনুমোদনের জন্য উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তর থেকে মর্নেয়া ইউনিয়ন পরিষদে পাঠানো হয়। পরবর্তীকালে কার্ডগুলো চেয়ারম্যানের অনুমোদন নিয়ে উপজেলায় পাঠানোর জন্য মর্নেয়া ইউনিয়নের ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত ইউপি সদস্য হাসনা খাতুন অভিযোগকারীদের কাছে পাঁচ হাজার করে টাকা উৎকোচ দাবি করেন।

অভিযোগকারীদের দাবি, ইউপি সদস্যের চাওয়া মতো টাকা দিতে ব্যর্থ হলে তিনি কার্ড বাতিল করে দেওয়াসহ বিভিন্ন হুমকি দেন। তবে পাঁচ হাজার টাকা দাবির কথা অস্বীকার করে ইউপি সদস্য হাসনা খাতুন বলেন, কার্ডগুলো ফটোকপিসহ উপজেলায় পাঠাতে কিছু টাকা খরচ হয়। এজন্য আমি ১০০ থেকে ২০০ টাকা চেয়েছি।

মর্নেয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোসাদ্দেক আলী আজাদ বলেন, এরকম অভিযোগ আমিও শুনেছি। তবে চেয়ারম্যানের নির্দেশ ছাড়া কোনো ইউপি সদস্য পাঁচ হাজার টাকা দাবি করতে সাহস পাবেন না বলেও তিনি মন্তব্য করেন। এদিকে, মর্নেয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জিল্লুর রহমানের কাছে বিষয়টি নিয়ে মুঠোফোনে জানতে চাইলে তিনি ব্যস্ত জানিয়ে পরে কথা বলবেন বলে জানান। এ বিষয়ে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মৌসুমী আখতার বলেন, অভিযোগগুলো তদন্ত করার জন্য ইউএনও স্যার আমাকে দায়িত্ব দিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার এরশাদ উদ্দীন বলেন, মর্নেয়া ইউনিয়নের ছয়জন দুঃস্থ ভিজিডি কার্ডধারী নারী আমার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগ দ্রুত তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি। তদন্ত প্রতিবেদন পেলে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়