কাউনিয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠে সন্তান প্রসব

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ১০:১৬ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২, ১০:১৬ রাত
আমাদেরকে ফলো করুন

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: রংপুরের কাউনিয়ায় কমপ্লেক্সের খোলা মাঠে ফুটফুটে ছেলে সন্তান জন্ম দিয়েছে এক নারী। আজ শুক্রবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে। খোলা মাঠে সন্তান জন্ম দেয়ার একটি ছবিও বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা ব্যবস্থায় কর্তব্য অবহেলার নিয়ে আলোচনার ঝড় উঠে। পরে মা ও শিশুটিকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে চিকিৎসা দেয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: সাহেদ সাব্বির আহমেদ জানান, পীরগাছার অন্নদানগর চালনিরপাড় গ্রামের রিতু আক্তারের (২০) সন্তান প্রসবের বেদনা উঠে। বাড়িতে সন্তান জন্মের জন্য চেষ্টা করে পরিবারের লোকজন। কিন্তু বাড়িতে না হওয়ায় গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে পরিবারের লোকজন। চিকিৎসক ও নার্সরা ওই নারীকে চেকআপ করেন। ওই নারীর গর্ভে সন্তানের পজিশন উল্টো থাকার বিষয়টি স্বজনদের জানায় কর্তব্যরত চিকিৎসক। পরে রোগীর স্বজনরা তাকে রংপুরে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য সিদ্ধান্ত নেয়। কিন্তু রোগীর স্বজনরা হাসপাতালের মাঠে গাড়ির জন্য অপেক্ষা করার এক পর্যায়ে বেলা দেড়টার দিকে  ওই নারী স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠেই ছেলে সন্তান জন্ম দেয়। পরে নার্সরা ওয়ার্ড থেকে নেমে এসে মা ও সদ্য জন্ম হওয়া শিশুকে ওয়ার্ডে নিয়ে গিয়ে চিকিৎসার ব্যবস্থা করে।

তবে রোগীর স্বজনরা বলেন, হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ও নার্স তাদের বলেন এই রোগীর ডেলিভারী এখানে হবে না রংপুরে নিয়ে যেতে। বাধ্য হয়ে রোগীকে রংপুর নিয়ে যেতে এ্যাম্বুলেন্স খুঁজতে থাকি। কিন্তু আল্লাহর রহমতে হাসপাতালের খোলা মাঠে বাচ্চা প্রসব হয়। হাসপাতালে আসা অনেকেই বলেন, চিকিৎসক ও নার্সরা চেষ্টা করলে খোলা মাঠে সন্তান জন্মের ঘটনা ঘটতো না। কর্তব্যরত চিকিৎসক ও নার্সেও অবহেলাকে দায়ী করেন তারা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার কর্মকর্তা ডা: মীর হোসেন বলেন, আমি বিষয়টি শুনার পরই ব্যবস্থা গ্রহণ করেছি। মা ও শিশু কমপ্লেক্সের মহিলা ওয়ার্ডে ভর্তি আছে। মা ও শিশু দুইজনেই সুস্থ আছেন। এ ঘটনায় কর্তব্যে অবহেলা নয়, অদক্ষতাকে দায়ী করছেন। নার্সদের কোন গাফিলতি থাকলে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়