বদলগাছীতে অবৈধ পুকুর খননে ভেঙে পড়ছে যোগাযোগ ব্যবস্থা

প্রকাশিত: জানুয়ারী ২৩, ২০২৩, ০৩:৫৭ দুপুর
আপডেট: জানুয়ারী ২৩, ২০২৩, ০৩:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর বদলগাছী উপজেলার যত্রতত্র সড়কের পাশে অবৈধভাবে কৃষি জমিতে পুকুর খননে ভেঙে পড়ছে যোগাযোগ ব্যবস্থা। সারাদেশের মধ্যে জেলা ও উপজেলা পর্যায়ে সড়কের পাশে অবৈধ পুকুর খনন বন্ধে সরকারী নির্দেশনা থাকলেও প্রয়োগ না থাকায় দুরবস্থা সৃষ্টি হয়েছে যোগাযোগ ব্যবস্থার। সেই সাথে হারিয়ে যাচ্ছে কৃষি জমি। 

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার ইউনিয়ন পর্যায়ে পাকা সড়ক ঘেঁষে পুকুর, ডোবা, নালা থাকায় বিভিন্ন স্থানে সড়ক ভেঙে পড়ে ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। এলাকাবাসীরা জানান, উপজেলার বিলাশবাড়ী, কোলা, আধাইপুর, মিঠাপুর, পাহাড়পুর, মথুরাপুর, বালুভরা ইউনিয়নের প্রতিটি সড়কের বিভিন্ন সড়ক ভেঙে পড়ায় যানবাহন চলাচল ব্যাহত হওয়ার পাশাপাশি দুর্ঘটনার শিকার হচ্ছে পথচারীরা। তারপরেও বন্ধ হচ্ছে না সড়কের পাশে অবৈধভাবে পুকুর খনন। যেখানেই সড়কের পাশে পুকুর খনন করা হয়েছে সে সড়কই করা হয়েছে পুকুরের পাড়। এসব পুকুরে দু-চার বছর মাছ চাষের পর পাড় ভাঙতে ভাঙতে সড়ক ঝুকিপূর্ণ হয়ে পড়ে। 

উপজেলার বিলাশবাড়ী ইউপি’র দুধকূড়ি গ্রামের সাবেক বিস্কোট মেম্বার জানান, এক বছর আগে দ্বীপগঞ্জ বাজার থেকে বলরামপুর, দুধকূড়ি গ্রাম হয়ে সরমাপুর সড়ক সংস্কার করা হয়েছে। ওই সড়কের বলরামপুর মোড়ে ও দুধকূড়ি স্কুলের দক্ষিণ পাশে পুকুরের সাইটে পালাসাইটিং দিয়ে সড়ক সংকার করা হয়। কাজ শেষ না হতেই ঠিকাদারের মালবাহী ট্রাকের চাকা ডেবে গিয়ে উল্লেখিত দুই স্থানে ভেঙে পড়ে। পরে মেরামত না করে দিয়ে চলে যায় ঠিকাদার। 

এ বিষয়ে এলজিইডির নওগাঁ জেলা নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ জানান, উপজেলা পর্যায়ে আইন-শৃঙ্খল কমিটির মাধ্যমে স্থানীয় প্রশাসন এ বিষয়ে প্রদক্ষেপ নিবেন প্রয়োজনে আবারও বলে দেওয়া হবে। 

নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, সড়কের পাশে পুকুর খনন করা যাবে ন। এ বিষয়ে ইউএনও প্রদক্ষেপ নিবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়