তেঁতুলিয়ার ৭টি ইউনিয়নে ডিজিটাল ক্যাশলেস সিউপি সেবা সিস্টেম চালু

প্রকাশিত: জানুয়ারী ২৩, ২০২৩, ০৮:১৭ রাত
আপডেট: জানুয়ারী ২৩, ২০২৩, ০৮:১৭ রাত
আমাদেরকে ফলো করুন

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি: স্মার্ট বাংলাদেশ গড়তে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)র উদ্যোগে উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদে দেশের প্রথম ডিজিটাল-ক্যাশলেস সিউপি সেবা uniontax.gov.bd সিস্টেম চালু হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্যোগ হিসেবে উপজেলা নির্বাহী অফিসার তেঁতুলিয়ার উদ্যোগে দেশের প্রথম তেঁতুলিয়ার ৭টি ইউনিয়ন পরিষদে ডিজিটাল এবং ক্যাশলেস সিউপি সেবা সিস্টেম চালু উদ্যোগের শুভ সূচনা করেন রংপুরের বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম।

বাংলাদেশের প্রথম ইউনিয়ন হিসেবে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার তিরনইহাট ইউনিয়ন পরিষদে ক্যাশলেস সেবা কার্যক্রম চালু হয়েছে। এবিষয়ে এই ডিজিটাল উদ্যোগের প্রযুক্তি বিশেষজ্ঞ তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বলেন, বর্তমানে ইউনিয়ন পরিষদ জন্ম ও মৃত্যু সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদ, ভূমিহীন সনদ, ওয়ারিশান সনদ, উত্তরাধিকার সনদ, অবিবাহিত সনদপত্র, বার্ষিক আয়ের প্রত্যয়ন, একই নামের প্রত্যয়ন অর্থিক অস্বচ্ছলতার প্রত্যয়নসহ বিভিন্ন ধরনের প্রত্যয়নপত্র, ট্রেড লাইসেন্স, অযান্ত্রিক যানবাহনের (রিক্সা, ভ্যানে এবং বাইসাইকেল) লাইসেন্স প্রদানসহ নানাবিধ নাগরিক সেবা প্রদানসহ বিভিন্ন ধরনের কর (হোল্ডিং ট্যাক্স, রপ্তানী কর, পেশাবৃত্তি কর ইত্যাদি) আদায় করে থাকে।

সেবাসমূহ সনাতন পদ্ধতিতে প্রদানের ফলে সেবা গ্রহিতার সময়ের অপচয়ের, বারংবার  ইউনিয়ন পরিষদে গমণের এবং খরচ বৃদ্ধির মাধ্যমে হয়রানির শিকার হতেন। এই uniontax.gov.bd সফটওয়ারটি চালুর মধ্যে দিয়ে এখন আর হয়রানির কোন সুযোগ নেই। তিরনই হাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলমগীর হোসাইন বলেন, এই পদ্ধতি চালুর ফলে ইউনিয়ন পরিষদসমূহের আয় সনাতন পদ্ধতির চেয়ে প্রায় দশ গুণ বৃদ্ধি পেয়েছে।

সেবা প্রদানকারী ইউনিয়ন পরিষদ এবং সেবা গ্রহণকারী সাধারণ নাগরিকের নিকট জনপ্রিয় হয়ে উঠছে।  

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়