শিবগঞ্জে মাঠ জুড়ে আলু ক্ষেত ভালো ফলনের আশা

প্রকাশিত: জানুয়ারী ২৪, ২০২৩, ০৯:০৬ রাত
আপডেট: জানুয়ারী ২৪, ২০২৩, ০৯:০৬ রাত
আমাদেরকে ফলো করুন

মোকামতলা (বগুড়া) প্রতিনিধি: শিবগঞ্জে মাঠ জুড়ে আলুর ক্ষেত। আগাম জাতের আলু ক্ষেত থেকে তুলে বিক্রি করছেন দামও ভালো পাচ্ছেন কৃষক। উপজেলার ১টি পৌরসভা ১২ ইউনিয়নের প্রতিটি পরিবার কম বেশি আলু ক্ষেত করেছেন। ভাট্রা গ্রামের আমজাদ ৪ বিঘা, বাকশন গ্রামের মহসিন ৩ বিঘা, বিলহামলা গ্রামের রশিদ ৫ বিঘা জমিতে আলু ক্ষেত করেছেন।

উপজেলার বুড়িগঞ্জ, মাঝিহট্ট, কিচক, আটমুল, পিরব, ইউনিয়ন এবং পৌরসভার আংশিক এলাকায় বেশি আলু ক্ষেত করা হয়েছে। কারন হিসাবে জানা যায়, ওই সব এলাকায় বছরে দুই বার ধান ক্ষেতের মাঝের সময় আলু চাষ করা হয়। বাকি ইউনিয়ন এলাকায় আলুর পাশাপাশি বিভিন্ন সবজি চাষ করা হয়। চাষিরা জানায় কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পরামর্শ নিয়ে নিয়মিত ওষুধ প্রয়োগ করা হচ্ছে আলু ক্ষেতে।

যার ফলে এখন পর্যন্ত আলুর ক্ষেতে কোন রোগ বালার লক্ষন দেখা দেয়নি। আবহাওয়া অনুকুলে থাকলে ভালো ফলনের আশা করছেন তারা। অনেক চাষী জানান, গত দেড় মাস থেকে আগাম জাতের আলু বিক্রি করা হচ্ছে এবং দামও ভালো পাওয়া যাচ্ছে। উপজেলার কৃষি অফিসার মোহাম্মাদ আল মোজাহিদ সরকার জানান, চলতি মৌসুমে আলু চাষের লক্ষ্যমাত্র ১৮ হাজার ৫শ হেক্টোর জমি নির্ধারণ করা হয়।

তবে লক্ষ্যমাত্রা ১শ হেক্টোর জমিতে আলু চাষ কম হয়েছে। এছাড়া লক্ষ্যমাত্রা মধ্যে ১২২ হেক্টর জমিতে সূর্য উদয় নামে নতুন জাতের আলু চাষ করা হয়েছে। যার ফলন অন্যেন্য জাতের চেয়ে দেড় গুণ বেশি হবে। এই নতুন জাতের আলু বিদেশে চাহিদা বেশি। কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তারা সর্বক্ষণিক মাঠে চাষিকে পরামর্শ দিচ্ছেন। যার ফলে এখন পর্যন্ত আলু ক্ষেতে রোগ বালা লক্ষনের সংবাদ পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়