বগুড়ায় ভূবনচিল উদ্ধার

প্রকাশিত: জানুয়ারী ২৫, ২০২৩, ১০:৫৯ রাত
আপডেট: জানুয়ারী ২৫, ২০২৩, ১০:৫৯ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: বগুড়ায় বিপন্ন প্রজাতির ভূবন চিল উদ্ধার করা হয়েছে। গত মঙ্গলবার রাতে শহরের কলোনী এলাকা থেকে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম তীর এর সদস্যরা চিলটি উদ্ধার করে। তীর এর সভাপতি রিফাত হাসান জানান, ফেসবুকের একটি গ্রুপে তানিহা তানিম তুবা নামে এক শিক্ষার্থী ভূবন চিল উদ্ধারের জন্য আহবান জানান।

এর পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে কলোনি এলাকা থেকে পাখিটি উদ্ধার করা হয়। তানিহা তানিম তুবা বলেন, 'পাখিটিকে আহত অবস্থায় শাজাহানপুর বোহাইল গ্রামে পতিত জমিতে পরে থাকতে দেখেন। এরপর তিনি সেখান থেকে চিলটিকে নিজ বাড়িতে পরিচর্যা করেন।

পরে তিনি পাখিটির পরিচর্যা ও সুচিকিৎসার কথা ভেবে  পাখিটি বন বিভাগ  তুলে দিতে চেয়ে ফেসবুকে পোস্ট করেন। এ ব্যাপারে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক ও পাখি আলোকচিত্রী আরিফুর রহমান জানান, ভূবন চিল  বাংলাদেশের দেশীয় প্রজাতির বিপন্ন পাখি।

যা আমাদের উপমহাদেশে নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বিস্তৃত। স্ত্রী ও পুরুষ পাখি দেখতে একই রকম। তবে স্ত্রী পাখি একটু বড় হয়। এ বিষয়ে বন বিভাগের 'বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী এর বন্যপ্রাণী কর্মকর্তা মো: জাহাঙ্গীর কবীর জানান, এটি সংরক্ষণে বন বিভাগ দায়বদ্ধ। এমন দেশীয় পাখি সংরক্ষণে 'বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২' রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়