ভূরুঙ্গামারীর বেগুন যাচ্ছে ঢাকায় দাম ভালো পেয়ে খুশি কৃষক

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৩, ২০২৩, ০৮:১৮ রাত
আপডেট: ফেব্রুয়ারি ০৩, ২০২৩, ০৮:১৮ রাত
আমাদেরকে ফলো করুন

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর চরাঞ্চলে বেগুনের বাম্পার ফলন হয়েছে। পাইকাররা চরে চরে গিয়ে এসব বেগুন কিনে ঢাকা, রংপুরসহ দেশে বিভিন্ন অঞ্চলে নিয়ে যাচ্ছে। এসব বেগুন ভালো দামে বিক্রি করতে পারায় কৃষকরা খুশিতে রয়েছে।

পাইকেরছড়া চরের বেগুন চাষি হযরত আলী জানান, দেড় বিঘা জমিতে বেগুন অবাদ করেছি। প্রথমদিকে, প্রতি সপ্তাহে ২০ থেকে ২৫ মন বেগুন উঠতো। তখন এসব বেগুন ১২শ’ থেকে ১৫শ’ টাকা মন দরে বিক্রি করেছে। মাঝখানে সরবরাহ বেশি হওয়ায় দাম একটু কমলেও এখন তারা ১ হাজার টাকা মন দরে বিক্রি করছেন। তিনি বলেন, খরচ বাদ দিয়ে ভালোই লাভ হয়েছে।

মিলন মিয়া ও কফিল উদ্দিন জানান, এখন বেগুনের ফলন অর্ধেকে নেমে এসেছে এবং বেগুনে পোকার আক্রমণ শুরু হয়েছে। পাইকাররা পোকা ধরা বেগুন কিনে না। যেসব মহিলা খেত থেকে বেগুন তুলেন তাদের মজুরি হিসেবে এসব পোকা ধরা বেগুন দেয়া হয়ে থাকে।

শাওন ব্যাপারী জানান, তিনি বেগুন নিয়ে যাবেন ঢাকায়। উপজেলা কৃষি কমকর্তা সুজন কুমার জানান, চারার বয়স যখন ২ সপ্তাহ হয়, তখন গাছের পাশে সাবান পানি ঝুলিয়ে দিলে পোকার আক্রমণ হয় না। পোকার আক্রমণ শুরু হলে কীটনাশক ওষুধ প্রয়োগ করতে হবে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়