রংপুরে ক্যানেল খননের অজুহাতে সম্পত্তি থেকে উচ্ছেদের অভিযোগ

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০৫:৩২ বিকাল
আপডেট: মার্চ ১৯, ২০২৩, ০৫:৩২ বিকাল
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি: রংপুরের পীরগাছা উপজেলার বড়দরগাহ ফতা গ্রামে পানি উন্নয়ন বোর্ডের ক্যানেল খননের অজুহাতে ভোগ দখলীয় সম্পত্তি থেকে উচ্ছেদের অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে এলাকাবাসী জেলা প্রশাসক বরারবরে অভিযোগ করেন। এছাড়াও নিজস্ব কবলা খরিদা সম্পত্তি দীর্ঘ ৬০/৭০ বছর ধরে ভোগ দখল রাখার পরেও পানি উন্নয়ন বোর্ড অফিস থেকে অপসারণের বিষয়ে অবগত হয়েছেন ভুক্তভোগী ফতা গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে আব্দুল জলিল।

অভিযোগের ব্যবস্থা গ্রহণের জন্য বাপাউবো উত্তরাঞ্চল, তত্ত্বাবধায়ক প্রকৌশলী পওর সার্কেল ১, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপ বিভাগীয় প্রকৌশলী, পওর উপ বিভাগ-১, সহকারী কমিশনার ভূমিসহ বিভিন্ন দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে।  অভিযোগ সূত্র মতে, পীরগাছার ফতা মৌজার জে.এল নং ০৫, হোল্ডিং নং ৩৩৩.২২৯.সিএসখতিয়ান নং ২৮৩, দাগ নং ১২২৩, এসএ খতিয়ান নং ২৭৪, দাগ নং ১২২৩, আরএস খতিয়া নং ৩২৪, দাগ নং ১১০৬, জমির পরিমাণ ১ একর ২০ শতক।

আরএস খতিয়ান নং ২২২, দাগ নং ১১০৭/১২৫৯, জমির পরিমাণ ৪৪ শতাংশ হতে ২২ শতাংশ। মোট জমির পরিমাণ ১ একর ৪২ শতাংশ জমি মালিকের কাছে হতে ক্রয় করে জমিতে গাছপালা লাগানো, মৎস্য চাষের পুকুর খনন, ফসলাদি চাষ ও ব্যবসা বাণিজ্যের গোডাউন দোকান ঘর নির্মাণ করে ভোগ দখল করা হচ্ছে। হঠাৎ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী স্বাক্ষরিত একটি চিঠিতে উচ্ছেদ নোটিশ দেয়া হয়।

ফতা গ্রামের ভুক্তভোগি মৃত আব্দুল জব্বারের ছেলে আব্দুল জলিল বলেন, পানি উন্নয়ন বোর্ডের নোটিশ পাওয়ার পরে আমরা ক্যানেল খননের বিরুদ্ধে অভিযোগ আকারে জেলা প্রশাসকের কাছে আবেদন করেছি। সরকারি বিধি মোতাবেক সরকারি কাজের প্রয়োজনে অধিগ্রহণ না করে বেআইনিভাবে ভোগ দখলীয় সম্পত্তি হতে ক্যানেল খননের অযুহাতে যাতে উচ্ছেদ করতে যেন না হয় সেজন্য আমরা কার্যক্রম স্থগিত করার জন্য অনুরোধ করেছি।

এবিষয়ে পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবিব জানান, বিষয়টি নিয়ে আমাদের কাজ চলমান রয়েছে। এসব কাজের সাথে জেলা প্রশাসন ও নদী রক্ষা কমিশন জড়িত রয়েছে। পানি উন্নয়ন বোর্ড একাই কিছু নয়। সকল প্রক্রিয়া সম্পন্ন করেই বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়