বগুড়ায় যানজটের তীব্রতা কমাতে আগামীকাল থেকে অভিযান শুরু

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০৯:১২ রাত
আপডেট: মার্চ ১৯, ২০২৩, ০৯:১২ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: পবিত্র রমজান মাসের আগেই বগুড়ায় যানজটের তীব্রতা কমাতে আজ থেকেই অভিযানে নামছে বগুড়া জেলা প্রশাসন। ফুটপাত থেকে হকার উচ্ছেদসহ রাস্তা থেকে ভ্রাম্যমাণ ব্যবসায়ীদেরও সরিয়ে নেওয়ার উদ্যেগ নেওয়া হয়েছে। একই সাথে মার্কেট শপিংমলসহ ভীড় হয় এমন স্থানে কোন যানবাহন পার্কিং না করতে নেওয়া হচ্ছে ব্যবস্থা।

বগুড়ায় যানজট দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে। সকাল ১০ টার পর থেকে বগুড়া শহরের ২শ’ মিটার পথ অতিক্রম করতে সময় লাগে ২০ মিনিটের বেশি। ফুটপাত ও রাস্তা দখল করে ফলসহ বিভিন্ন সামগ্রী বিক্রি করে হকারেরা। ফলে রাস্তার প্রশস্ততা কমে যায়। এমন অবস্থায় গাড়ি চলে থেমে থেমে। রাস্তায় সৃষ্টি হয় যানজট।

বছরের পর বছর ধরে চলছে এমন সমস্যা। কোন পদক্ষেপই যেন কাজে আসছেনা। বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম আজ রোববার (১৯ মার্চ) সাংবাদিকদের এই তথ্য জানিয়ে বলেন, পবিত্র রমজান মাসের আগেই বগুড়ার যানজট কমাতে কার্যকরী ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফুটপাতে কোন হকার ব্যবসা করতে পারবে না।

ভ্রাম্যমাণ হকারদেরকে স্বল্প সময়ের জন্য শহীদ খোকন পার্কে বসার জন্য শেড করে দেওয়া হয়েছে। এছাড়াও স্টেশন রোডের ফুটপাথের ফল ব্যবসায়ীদের রেলের জায়গায় বসার ব্যবস্থা করা হবে। সে জন্য কাউকে খাজনাও দিতে হবে না। রাস্তার ধারে মোটরসাইকেল বা যে কোন যানবাহন রাখলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পার্কিং পয়েন্ট ছাড়া গাড়ি রাখতে দেওয়া হবে না। রমজান মাসে গাড়ি পাকিংএর জন্য আলতাফুন্নেছা খেলার মাঠে ব্যবহার করা হবে। সাতমাথায় পৌরসভার যে পার্কিংস্পট রয়েছে সেখানে ছাড়া কোথাও গাড়ি থামতে দেওয়া হবে না। রাত ৮ টার পর বগুড়া শহরেরর মধ্যে দিয়ে ঢাকাগামী কোচ চলাচল বন্ধসহ বগুড়া শহরের মধ্যে দিয়ে শেরপুরগামী করতোয়া গেট লক চলাচল বন্ধ প্রসঙ্গে জেলা প্রশাসক জানান, আলোচনা করে ঢাকাগামী বাসগুলো বাইপাস দিয়ে চলাচলের ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, কোন দোকানী তার দোকানের সামনে ভাড়া দিয়ে কাউকে বসাতে পারবেনা। তিনি ইজি বাইক ও অটো রিকশা সাতমাথায় স্ট্যান্ড না করে চলমান রাখার আহবান জানান। একই সঙ্গে তিনি কোন মার্কেট বা শপিং মলের সামনেও রিকশা বা অন্য কোন যানবাহন থামিয়ে রাখা যাবে না বলে জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়