ভিডিও

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ১১:৪৬ রাত
আপডেট: অক্টোবর ১৬, ২০২৪, ১১:৪৬ রাত
আমাদেরকে ফলো করুন

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার সকালে এক যোগে দেশের ৯টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ড এ ফল প্রকাশ করে। ১১টি শিক্ষা বোর্ডের এবার এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স) পরীক্ষার ফলাফলে গড় পাশের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। গত বছর যা ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৪ হাজার ৯১১ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৫৯৫ জন। অর্থাৎ এ বছর পাশের হার কমেছে দশমিক ৮৬ শতাংশ। এবার জিপিএ -৫ বেড়েছে ৫৩ হাজার ৩১৬ জন। সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে, পাশের হার ও জিপিএ-৫ এর দিক থেকে এ বছরও এগিয়ে রয়েছেন মেয়েরা।


ছেলেদের চেয়ে ৪ দশমিক ৩৪ শতাংশ বেশি পাশ করেছেন তারা। ছেলেদের তুলনায় ১৫ হাজার ৯৫৫ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন। যদিও পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে এগিয়ে ছিলেন ছেলেরা। ফল হাতে পেয়ে আনন্দ-উচ্ছাসে মেতে ওঠেন শিক্ষার্থী ও অভিভাবকরা। এবার এইচএসসি ও সমমানের সাতটি পরীক্ষা শেষ হওয়ার পর দেশজুড়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ছড়িয়ে পড়ে। অনেক শিক্ষার্থী আন্দোলনে মাঠে নামেন। অনেক শিক্ষার্থী গুলিতে নিহত হন।

অনেকে গুরুতর আহত হন। সতীর্থদের এমন করুণ দশায় শিক্ষার্থীদের মনোবল ভেঙে যায়। অনেকে ট্রমায় ভুগতে থাকেন। এ অবস্থায় তারা পরীক্ষায় বসার মতো পরিস্থিতিতে ছিলেন না। ফলে পরবর্তী পরীক্ষাগুলো স্থগিত করা হয়। আওয়ামী লীগ সরকার পতনের পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। পরে সিদ্ধান্ত নেওয়া হয়, যেসব বিষয়ে পরীক্ষা হয়েছে, সেগুলোর উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

আর যেসব বিষয়ের পরীক্ষা হয়নি, সেগুলোর ফলাফল তৈরি হবে পরীক্ষার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিষয় ম্যাপিং করে। এ প্রক্রিয়ায় একজন পরীক্ষার্থী এসএসসিতে একটি বিষয়ে যত নম্বর পেয়েছিলেন, এইচএসসিতে সেই বিষয় থাকলে তাতে এসএসসিতে প্রাপ্ত পুরো নম্বর বিবেচনায় নেওয়া হয়। আমরা উত্তীর্ণ শিক্ষার্থীদের জানাই অভিনন্দন। একই সঙ্গে বলতে চাই, ৬৫ শিক্ষা প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থী পাস করতে পারেনি এটি আমলে নিতে হবে। একের পর এক বাধা বিপত্তি অতিক্রম করে অবশেষে সাফল্যের দেখা পেয়েছে উচ্চ মাধ্যমিকের ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ শিক্ষার্থী। গত মঙ্গলবার এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হলে এই সাফল্যের আনন্দ নেমে আসে এসব শিক্ষার্থীর ঘরে ঘরে। অথচ তাদের এই সাফল্য অর্জনের পথ মোটেই মসৃণ ছিল না। অষ্টম শ্রেণি থেকে দীর্ঘ কন্টকাকীর্ণ পথ পাড়ি দিয়ে তাদের শেষ করতে হয়েছে উচ্চ মাধ্যমিক পর্যন্ত বিপজ্জনক এক শিক্ষাযাত্রা।

বিপত্তির শুরু ২০২০ সালে। ওই সময় যখন তাদের জেএসসি ও সমমানের পরীক্ষা শেষ হওয়ার কথা, কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষায় বসা হয়নি। পরের দুই বছর ঠিকমতো শ্রেণিপাঠেও ছিল ঘাটতি। এতে করে সংক্ষিপ্ত সিলেবাসেও ছিল ঘাটতি। এতে করে সংক্ষিপ্ত সিলেবাসে ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা দিতে হয়েছিল। করোনা মহামারির রেশ কাটতে না কাটতে ২০২৪ সালের প্রাকৃতিক বন্যা প্রথম বাধা হয়ে দাঁড়ায় উচ্চ মাধ্যমিকের বোর্ড পরীক্ষায়। এরপর ছাত্র-জনতার আন্দোলনে মাঝপথে আটকে যায় এইচএসসি সমমানের পরীক্ষার ফল।

সর্বোপরি আমরা বলতে চাই, এবার যে ফলাফল প্রকাশিত হলো তা আমলে নিয়ে শিক্ষার্থীদের  কর্তব্য হওয়া দরকার, আগামী দিনে নিজেদের আরো বেশি শাণিত করে জীবনপথে অগ্রসর হওয়া। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের  সঠিক পথ নির্দেশনার পাশাপাশি পরিস্থিতি বিবেচনায় নিয়ে শিক্ষার অগ্রগতি বজায় রাখতে সব ধরনের উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নে সংশ্লিষ্টরা সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে এমনটিও কাম্য।

দেশে শিক্ষার মান কাঙ্খিত মাত্রায় বাড়াতে হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যুগোপযোগী শিক্ষার বিস্তারে যথাযথ ভূমিকা রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে- এটাই প্রত্যাশা। এবারের ফলাফলকে সামনে রেখে শিক্ষার্থীরা আত্ম বিশ্বাসের সঙ্গে আগামী দিনে আরও এগিয়ে যাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS