ভিডিও

চার বছর পর জবিতে মহালয়া 

প্রকাশিত: অক্টোবর ০১, ২০২৪, ০৮:৩৯ রাত
আপডেট: অক্টোবর ০১, ২০২৪, ০৮:৩৯ রাত
আমাদেরকে ফলো করুন

জবি প্রতিনিধি:
চার বছর পর এবার মহালয়ায় চন্ডীপাঠ, আগমনী গান, মহিষাসুরমর্দিনী ও প্রসাদ বিতরণের মাধ্যমে দেবীকে দূর্গাকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানাবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।
 
বুধবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে মহালয়ার আনুষ্ঠানিকতা শুরু হবে। এর আগে ২০১৯ সালে দূর্গাপূজার আনুষ্ঠানিকতা হয়েছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। পরের বছরগুলোতে কোভিড মহামারীসহ নানা কারণে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা হয়নি।
 
চার পর্বের মহালয়ার দ্বিতীয় পর্বে হবে দেবী দূর্গার আগমনী গান। এরপর দেবী দূর্গার মহিষাসুর বধ হবে। প্রসাদ বিতরণের মাধ্যমে শেষ হবে মহালয়া।
 
শ্রীচৈতন্য শিক্ষা ও সংস্কৃতি সংঘের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক দেবানন্দ দেবনাথ বলেন, “মুক্ত মঞ্চে সকল সনাতনী শিক্ষার্থী ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহালয়ার এই শুভ দিনটি উদযাপন করবেন। অনুষ্ঠানে শ্রী শ্রী চন্ডীপাঠ, মায়ের আগমনী সংগীত এবং মহিষাসুরমর্দিনী অভিনীত হবে।”
 
বিশ্ববিদ্যালয় পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক রবীন্দ্রনাথ মণ্ডল  বলেন, “সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের এ উদ্যোগকে সাধুবাদ জানাই। মহালয়া অনুষ্ঠান ক্যাম্পাসে অনেক আগে একবার হয়েছিল, দীর্ঘদিন পর তারা আবার তা পালন করতে যাচ্ছে; এটা ইতিবাচক দিক।”
 
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মুহাম্মদ তাজাম্মুল হক বলেন, “মহালয়া সনাতন ধর্মাবলম্বীদের একটি অন্যতম উৎসব। তারা ক্যাম্পাসে সেটা পালন করার জন্য অনুমতি চেয়েছে, আমরা অনুমতি দিয়েছি। আমাদের প্রক্টোরিয়াল টিম শৃঙ্খলার দিকটা খেয়াল রাখবে।”
পঞ্জিকা অনুযায়ী এবার ২ অক্টোবর মহালয়া, ৯ অক্টোবর ষষ্ঠী, ১০ অক্টোবর সপ্তমী, ১১ অক্টোবর অষ্টমী ও ১২ অক্টোবর নবমী এবং ১৩ অক্টোবর দশমীর সন্ধ্যায় বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এ বছরের শারদীয় দুর্গোৎসব।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS