সমাবর্তনের আমেজে মুখর ঢাবি, অংশ নিচ্ছেন ৩০ হাজার শিক্ষার্থী

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২, ০৫:০৩ বিকাল
আপডেট: নভেম্বর ১৮, ২০২২, ০৫:০৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠান হতে যাচ্ছে কাল শনিবার। এতে অংশগ্রহণ করবেন ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক। সমাবর্তনকে ঘিরে শিক্ষার্থীদের কোলাহলে মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস।
এ উপলক্ষে গত বুধবার থেকেই ক্যাম্পাসের ৭টি পয়েন্টে কালো গাউন আর টুপিসহ আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সেগুলো গায়ে জড়িয়ে অপরাজেয় বাংলা, রাজু ভাস্কর্য, টিএসসি, ভিসি চত্বরসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থাপনার সামনে শিক্ষার্থীদের দলবেঁধে ছবি তুলতে দেখা যায়।

৩০ হাজার মধ্যে ২২ হাজার ২৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানে যুক্ত থাকতে পারবেন। এছাড়া অধিভুক্ত ৭ কলেজের ৭ হাজার ৭৯৬ জন সমাবর্তনে অংশ নেবেন। তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের মাঠ থেকে মূল অনুষ্ঠানে যুক্ত হবেন। শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত মূল সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল। 

ঐদিন বেলা ১১টা ৫৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রা এবং দুপুর ১২টায় সমাবর্তন শুরু হবে। বৃহস্পতিবার ভাচুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর  অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ভিসি বলেন, সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সহযোগিতার মাধ্যমে সমাবর্তনের আয়োজন এগিয়ে চলছে। এটি খুবই আনন্দের যে, এই মুহূর্তে আমরা বেশ উল্লেখযোগ্য সংখ্যক সহকর্মী ও ঢাকা কলেজের শিক্ষক, উপাধ্যক্ষ ও অধ্যক্ষসহ  সবাই এখানে উপস্থিত আছি। অনেক শিক্ষার্থীরাও এখানে রয়েছেন। এটি নিঃসন্দেহে একটি ভালো দৃষ্টান্ত। এর মাধ্যমে বুঝতে পারছি আয়োজন অংশগ্রহণমূলক হচ্ছে। সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ঘটেছে।

তিনি জানান, এবারের সমাবর্তনে শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়