ভিডিও

দেশে ফিরেই রবি চৌধুরীর ১০০ গানের কাজ শুরু

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০৭:৩৫ বিকাল
আপডেট: অক্টোবর ১৩, ২০২৪, ০৭:৩৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন: গেলো ২৬ আগস্ট যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের গর্ব জনপ্রিয় সঙ্গীতশিল্পী রবি চৌধুরী। সেখানে এরইমধ্যে কয়েকটি স্টেজ শো’তে অংশগ্রহন করে প্রবাসী বাংলাদেশীদের গানে গানে মুগ্ধ করেছেন তিনি।

চলতি মাসের শেষেই তিনি দেশে ফিরবেন বলে জানালেন। তবে দেশে ফিরেই তিনি তার একশো গানের প্রজেক্টের কাজ শুরু করবেন বলে জানালেন। রবি চৌধুরী জানান তার পুরোনো জনপ্রিয় ৫০টি গান এবং নতুন ৫০টি গানের কাজ দেশে ফিরেই শুরু করবেন। দেশের নতুন নতহুন গীতিকারদের কাছে এরইমধ্যে নতুন গানের জন্য আহ্বান করেছেন রবি চৌধুরী। রবি চৌধুরী বলেন,‘ বলা যেতে পারে এটা আমার স্বপ্নের একটি প্রজেক্ট। বেশকিছুদিন ধরেই একশো গানের প্রজেক্ট নিয়ে আমি কাজ শুরু করেছি। তবে নতুন গান করতে গিয়ে একজন মহান মানুষের কথা বারবার মনে পড়ে যাচ্ছে, তিনি হচ্ছেন আমাদের দেশের গৌরব উপমহাদেশের প্রখ্যাত গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার চাচা। তিনি বেঁচে থাকলে অল্প সময়ের মধ্যেই আমাকে হয়তো অনেকগুলো গান লিখে দিতেন। চাচা আমাকে ভীষণ স্নেহ করতেন। তারপরও তার লেখা আমার কাছে কিছু অপ্রকাশিত গান রয়েছে। সেগুলোও প্রকাশ করার ইচ্ছে আছে এই একশত গানের প্রজেক্টে। আর নতুন যারা গান লিখছেন তাদের কাছেও আহ্বান থাকবে, যদি তারা মনে করেন তারা আমাকে গান পাঠাতে পারেন। আমার সঙ্গীত জীবনের জন্য এই কাজটি অনেক বড় একটি কাজ হবে বলেই আমার বিশ্বাস। আশা করি সবার সহযোগিতা পাবো।’

চট্টগ্রামের কবির আহমেদ চৌধুরী (মরহুম) ও লায়লা কবির দম্পতির সন্তান রবি চৌধুরী। তার প্রথম একক গানের অ্যালবাম ‘প্রেম দাও’ প্রকাশিত হয় ১৯৯০ সালের ২৮ মার্চ। সেদিন ছিলো রোজার ঈদ। প্রথম অ্যালবাম দিয়েই সারা দেশব্যাপী ব্যাপক সাড়া জাগান তিনি। এই অ্যালবামের সবগুলো গান সেই সময় শ্রোতাদের মনে সাড়া ফেলেছিলো। এদিকে এরইমধ্যে রবি চৌধুরী ‘নিউ জার্সি’, ‘বাফেলো’,‘ ফ্লোরিডা’সহ আরো কয়েকটি স্টেট-এ সঙ্গীত পরিবেশন করেছেন। আজ তিনি লং আইল্যাণ্ডে গজল সন্ধ্যায় গজল পরিবেশন করবেন। রবি চৌধুরী জানান, ১৯৯৯ সালে তিনি প্রথম আমেরিকা’তে শো করতে যান। এখন পর্যন্ত বিশবারেরও বেশি সময় তিনি আমেরিকা গিয়েছেন শো’য়ের জন্য। রবি চৌধুরী প্রথম প্লে-ব্যাক (সিনেমায় গান করা) করেন নাদিম মাহমুদ পরিচালিত ‘আন্দোলন’ সিনেমায়। আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে ‘মরেছি মরেছি প্রেমে যে পড়েছি’ গানটি গেয়েছিলেন তিনি। পর্দায় গানটিতে লিপসিং করেছিলেন নায়ক বাপ্পারাজ।

গানে রবি চৌধুরীর প্রথম হাতেখড়ি হয় চট্টগ্রাম বেতারের শিল্পী, দক্ষিনাঞ্চলের আঞ্চলিক গানের সম্রাট আহমেদ কবির আজাদের কাছে। এরপর কক্সবাজারে সঙ্গীতায়নে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠিাতা মরহুম আবু বকর সিদ্দিকের কাছে উচ্চাঙ্গী সঙ্গীতে তালিম নেন। এই প্রতিষ্ঠানেই তিনি উচ্চাঙ্গ সঙ্গীতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন।  এরপর ঢাকায় এসে মরহুম খন্দকার নুরুল আলমের কাছে দু’বছর গানে তালিম নেন। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS