উদ্বোধনের আর মাত্র
০০
দিন
০০
ঘণ্টা
০০
মিনিট
০০
সেকেন্ড

আবারও কবির বকুলের নামে গান চুরির অভিযোগ!

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০২:৩৬ দুপুর
আপডেট: জুন ২৩, ২০২২, ০২:৩৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের আর মাত্র এক দিন বাকি। ২৫ জুন আনুষ্ঠানিকভাবে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে সেতু। তার আগে বিতর্কে পদ্মা সেতু নিয়ে বানানো গীতিকার কবির বকুলের গান। যেটিতে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, রফিকুল আলম, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, রেজওয়ানা চৌধুরী বন্যা ও মমতাজের মতো খ্যাতিমান শিল্পীরা। আরও কণ্ঠ দিয়েছেন এ প্রজেন্মর ইমরান ও কনা। এর আগেও কবির বকুলের বিরুদ্ধে তো রবীন্দ্রসংগীতের অংশবিশেষ নকল করে তা দিয়ে জাতীয় পুরস্কার পাওয়ার অভিযোগও ছিল।

কবির বকুলের লেখা পদ্মা সেতুর এ থিম সংটির প্রথম চারটি লাইন হলো- ‘তুমি অবিচল দৃঢ় প্রতিজ্ঞ তুমি ধূমকেতু/পৃথিবী তাকিয়ে রয়/মাথা নোয়াবার নয়/বঙ্গবন্ধু দিয়েছেন দেশ, তুমি দিলে পদ্মা সেতু।’গানের এই কথাগুলো নিয়েই শুরু হয়েছে বিতর্ক। অভিযোগ উঠেছে, কবি সুকান্ত ভট্টাচার্যের ‘দুর্মর’ কবিতার কিছু লাইন কিঞ্চিত পরিবর্তন করে নিজের গানে ঢুকিয়ে দিয়েছেন কবির বকুল।

কবি সুকান্তের ‘দুর্মর’ কবিতা কয়েকটি লাইন এমন- ‘সাবাস, বাংলাদেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়/জ্বলে পুড়ে-মরে ছারখার/তবু মাথা নোয়াবার নয়।’

এই অভিযোগের ব্যাপারে স্বাধীনতা পদকজয়ী গীতিকার গাজী মাজহারুল আনোয়ার বলেছেন, ‘পদ্মা সেতুর মতো একটা জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তৈরি গানের কথা নকল করা দুঃখজনক। এটি যেহেতু অফিশিয়াল থিম সং, তাই যাচাই-বাছাই কমিটিতে যারা ছিলেন, তাদের উচিত ছিল গানটি যাচাই-বাছাই করে প্রধানমন্ত্রীকে অবহিত করা। তিনি (প্রধানমন্ত্রী) হয়তো বিষয়টি অবগত নন। তা না হলে তার জ্ঞাতসারে এমন কাজ কখনোই গ্রহণযোগ্য হতে পারে না।’

জাতীয় পুরস্কারজয়ী সংগীত পরিচালক ও সুরকার শেখ সাদী খান বলেন, ‘আমরা কার কাছে এসব বিষয়ে অভিযোগ দেব? তার প্রশ্ন, রাষ্ট্রের সংশ্লিষ্টরা কী করেন? কবির বকুলের বিরুদ্ধে নকল গান করে তা দিয়ে জাতীয় পুরস্কার পাওয়ার অভিযোগও আছে।’ শেখ সাদী জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে গুণী ও নবীনদের সমন্বয় করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

পদ্মা সেতু নিয়ে এ থিম সংটি তৈরি হয়েছে বাংলাদেশ সেতু মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে। জানা গেছে, ২৫ জুন সেতু উদ্বোধনের পর থেকে দেশের সব অডিও-ভিজ্যুয়াল গণমাধ্যমে গানটি বাজবে। কিন্তু তার আগেই বিতর্ক, নকলের অভিযোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়