ভিডিও

‘রাজার চিঠি’র ৫০’তম মঞ্চায়নেও স্মরণ সাহা

প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৭:৫৩ বিকাল
আপডেট: জুলাই ১০, ২০২৪, ০৭:৫৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন: বাংলাদেশের মঞ্চ নাটকে বিগত ৩৮ বছর যাবত অভিনয় করে আলো ছড়াচ্ছেন স্মরণ সাহ শুধু একজন মঞ্চাভিনেতাই নন। টিভি অভিনেতা, মডেল ও সিনেমার অভিনেতা। মঞ্চে  নিজেকে অভিনয়ে যথাযথভাবে প্রস্তুত করেই তিনি টিভি নাটকে ও সিনেমায় অভিনয়ে মনোযোগী হয়ে উঠেছেন। শাকিব খান অভিনীত তপু খান পরিচালিত দর্শকপ্রিয় সিনেমা ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমায় একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করে সিনেমার অভিনেতা হিসেবেও তিনি বেশ আলোচনায় এসেছিলেন। তার অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন দর্শক।

এদিকে আজ স্মরণ সাহা অভিনীত ‘রাজার চিঠি’ নাটকটি রাজধানীর শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে নাটকটির ৫০’তম মঞ্চায়ন হবে। নাটকটি রচনা করেছেন মাহফুজা হিলালী। নির্দেশনা দিবেন দেবাশীষ ঘোষ। এই নাটকে হরিদাস বসাকের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে স্মরণ সাহাকে।

স্মরণ সাহা বলেন,‘ অভিনয়ে নিজেকে যথাযথভাবে প্রস্তুত করেই এই ভুবনে এসেছি। মে  আমার শুরু। তাই মঞ্চের প্রতি আমার অদম্য নেশা। মঞ্চে  নিজেকে খুঁজে পাই আমি নতুনরূপে সবসময়। শাকিব খানের সঙ্গে লিডার আমিই বাংলাদেশ-সিনেমাতে অভিনয় করেও দর্শকের ভালোবাসা পেয়েছি। আমি আমৃত্যু অভিনয় করে যেতে চাই, এটাই আমার স্বপ্ন। যেন মে ই আমার মৃত্যু হয়। আর আমার প্রাণের দাবী সাভারে একটি আধুনিক মিলনায়তন বাস্তবায়নের। সাভার সংস্কৃতি কর্মীদের প্রাণের দাবী এটা। আমরা যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।’

স্মরণ সাহা’র অভিনয়ের শুরুটা ফরিদপুরের মামার বাড়িতে ১৯৮৬ সালে ‘সাংস্কৃতি চক্র’ নাট্যদলের নাটকে অভিনয়ের মধ্যদিয়ে। তার অভিনয়ে হাতেখড়ি মোস্তাফিজুর রহমান আজাদের কাছে। পরবর্তীতে তিনি ‘সূর্য সাথী খেলাঘর’র ‘অবাক জলপান’ নাটকে অভিনয় করেন বিশ^জিৎ বসুর পরিচালনায়। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত ‘জাগরণী থিয়েটার’র সাংগঠনিক সম্পাদক ছিলেন তিনি। গেলো এগারো বছর যাবত এই দলের সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। স্মরণ সাহা অভিনীত প্রথম টিভি নাটক ছিলো সুলতান আহমেদ’র পরিচালনায় ‘সময়ের অতিথি’। তার অভিনীত প্রথম সিনেমা ছিলো সুলতান বাদলের ‘আদরের ছোট ভাই’। এরপর তিনি দীলিপ সোমের ‘তোমার জন্য ভালোবাসা’,  এস এ হক অলিকের ‘এক পৃথিবী প্রেম’, শাহীন সুমনের ‘মাতাল রাজা’ সিনেমোতেও অভিনয় করেন। বিজ্ঞাপনেও মডেল হিসেবে কাজ করে বেশ প্রশংসিত হয়েছেন স্মরণ সাহা। সুজনের নির্দেশনায় একটি প্রতিষ্ঠানের ‘গ্যাস স্টোভ’র বিজ্ঞাপনে মডেলিং করে বেশ সাড়া ফেলেছেন তিনি। জাগরণী থিয়েটার’র হয়ে মে  অভিনয় করে স্মরণ সাহা প্রশংসিত হয়েছেন ‘কেনারাম বেচারাম’,‘ রাজার চিঠি’,‘ বিচ্ছু’,‘ বুদ্ধু’,‘ একটি আধুনিক রাক্ষস’ নাটকে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS