ভিডিও

ইউক্রেনের হাসপাতালে রুশ হামলায় নিহত অন্তত ১০

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৪:২০ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৪:২০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের উত্তর-পূর্ব সুমি অঞ্চলের একটি হাসপাতালে হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার (২৮ সেপ্টেম্বর) হওয়া এই হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ২২ জন। খবর : রয়টার্স 

সেইন্ট প্যান্টেলেইমন ক্লিনিক্যান হসপিটালে ৪৫ মিনিটের ব্যবধানে দুইটি আত্মঘাতী ড্রোন হামলা করেছে বলে জানিয়েছেন ইউক্রেনে জাতিসংঘ মানবাধিকার পর্যবেক্ষণ মিশনের প্রধান ড্যানিয়েলে বেল। তিনি বলেছেন, প্রথম হামলার পর উদ্ধারকারীদের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়। সেখান থেকে রোগীদের নিরাপদ স্থানে সরানোর উদ্যোগ নেওয়া হয়। এসময় হওয়া দ্বিতীয় হামলায় সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটে।

রুশ সীমান্ত থেকে মাত্র ৩২ কিলোমিটার দূরে সুমি শহরটি অবস্থিত। ২০২২ সালে ইউক্রেনে সর্বাত্মক অভিযান শুরুর পর থেকে দেশটির সীমান্তবর্তী অঞ্চলে প্রায় নিয়মিত ড্রোন ও বোমা হামলা চালিয়ে আসছে মস্কো। ইউক্রেনীয় প্রসিকিউটররা বলেছেন, শনিবার সকালে ওই হামলার সময় হাসপাতালে ৮৬ জন রোগী ও ৩৮ জন কর্মী উপস্থিত ছিলেন।

স্থানীয় প্রশাসন তাদের বিবৃতিতে বলেছে, আহতদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। হাসপাতালে চিকিৎসাধীন অন্য রোগীদের বিভিন্ন সেবাকেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে, সুমি সিটি কাউন্সিল তাদের ওয়েবসাইটে জানিয়েছে, হামলায় হাসপাতাল ছাড়াও ৯টি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। বেল বলেছেন, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক মানবিক আইনের (যুদ্ধের আচরণবিধি সংক্রান্ত আইন) অধীনে সুরক্ষিত। এই স্থাপনাগুলো হামলার লক্ষ্যবস্তু হওয়া উচিত নয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS