ভিডিও

ইরানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে মোদি 

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০১:৪৮ দুপুর
আপডেট: অক্টোবর ২৩, ২০২৪, ০৩:০৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিকস সম্মেলনের সাইডলাইনে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত আঞ্চলিক অর্থনৈতিক জোট ব্রিকসের শীর্ষ সম্মেলন রাশিয়ার কাজানে অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলনের সাইডলাইনে মঙ্গলবার (২২ অক্টোবর) মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেছেন মোদি। হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর মাসুদ পেজেশকিয়ানের ক্ষমতায় আসার পর এটিই মোদির সঙ্গে প্রথম বৈঠক। বৈঠকে ভারত মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন। সেই সঙ্গে এই অঞ্চলের উত্তেজনা কমাতে ‘সংলাপ ও কূটনীতি’র আহ্বান জানিয়েছেন মোদি।

এসময় ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান এই অঞ্চলে শান্তির প্রয়োজনীয়তা এবং মধ্যপ্রাচ্য সংকট কমাতে দিল্লি যে ভূমিকা পালন করতে পারে তার ওপর জোর দেন। কেননা, ভারতের সঙ্গে মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধের সব পক্ষের সুসম্পর্ক রয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতের সঙ্গে বিশ্বের প্রায় সব দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। যার ফলে ইসরাইল ও ইরানের মধ্যে মধ্যস্থতা করার জন্য ভারতের একটি গুরুত্বপূর্ণ অবস্থান রয়েছে। প্রায় তিন সপ্তাহ আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন নরেন্দ্র মোদি। আর মঙ্গলবার ব্রিকস সম্মেলনের সাইডলাইনে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করলেন তিনি।

তবে এটিই প্রথম নয়, যেখানে দিল্লি যুদ্ধরত দু’পক্ষের মধ্যে শান্তি স্থাপনের জন্য মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে। ২০২২ সাল থেকে যুদ্ধরত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে একটি শান্তি চুক্তির মধ্যস্থতা করার চেষ্টাও করছেন প্রধানমন্ত্রী মোদি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি-উভয়ের সঙ্গেই বেশ ভালো সম্পর্ক রয়েছে মোদির। এদিনই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় উভয় রাষ্ট্রনেতা একে অপরকে আলিঙ্গন করে শুভেচ্ছা জানান।
 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS