ইউক্রেনে ১ লাখ ৮০ হাজার রুশ সৈন্য হতাহত : নরওয়ের সেনাপ্রধান

প্রকাশিত: জানুয়ারী ২৩, ২০২৩, ০১:৩৪ দুপুর
আপডেট: জানুয়ারী ২৩, ২০২৩, ০১:৩৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জতিক ডেস্ক : ইউক্রেনে এ পর্যন্ত রাশিয়ার এক লাখ ৮০ হাজার সৈন্য নিহত কিংবা আহত হয়েছে বলে দাবি করেছেন নরওয়ের সেনাপ্রধান জেনারেল এইরিক ক্রিস্টোফারসন। এ ছাড়া ইউক্রেনের প্রায় এক লাখ সৈন্য হতাহত এবং ৩০ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলেও দাবি করেছেন তিনি।

রোববার টিভি টু'কে দেওয়া সাক্ষাৎকারে নরওয়ের সেনাপ্রধান এমন দাবি করেন বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে। রাশিয়ার সীমান্তবর্তী দেশ নরওয়ে ১৯৪৯ সালে ন্যাটোর প্রতিষ্ঠালগ্ন থেকেই এই সামরিক জোটের সদস্য। গত কয়েক মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের কর্তৃপক্ষ যুদ্ধে তাদের ক্ষয়ক্ষতির বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি।

তবে 'টিভি টু'কে দেওয়া এক সাক্ষাৎকারে নরওয়ের সেনাপ্রধান জেনারেল এইরিক ক্রিস্টোফারসন বলেন, যুদ্ধে রাশিয়ার প্রায় ১ লাখ ৮০ হাজার সৈন্য নিহত বা আহত হয়েছে। তবে এই সংখ্যা কীভাবে হিসাব করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি নরওয়ের সেনাপ্রধান।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, যুদ্ধে ইউক্রেনের সম্ভবত এক লাখের বেশি সৈন্য নিহত কিংবা আহত হয়েছে। এর পাশাপাশি দেশটির প্রায় ৩০ হাজার বেসামরিক লোক মারা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়