ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে বাধা দেবে না জার্মানি

প্রকাশিত: জানুয়ারী ২৩, ২০২৩, ০৮:০২ রাত
আপডেট: জানুয়ারী ২৩, ২০২৩, ০৮:০৮ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি।  রোববার নিজ দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। জার্মান পররাষ্ট্রমন্ত্রীর কাছে প্রশ্ন ছিল, পোল্যান্ডের কাছে থাকা তার দেশের তৈরি লেপার্ড ২ ব্যাটল ট্যাংক ইউক্রেনে পাঠাতে চাইলে বার্লিন বাধা দেবে কিনা? উত্তরে আনালেনা বেয়ারবক বলেন, এখনও পর্যন্ত এমন কোনও প্রশ্ন করা হয়নি। তবে যদি জানতে চাওয়া হয় তাহলে বার্লিন এক্ষেত্রে কোনও বাধা হয়ে দাঁড়াবে না। এ পর্যায়ে সাক্ষাৎকার গ্রহণকারী বলেন, মানে দাঁড়াচ্ছে পোল্যান্ডকে ইউক্রেনে ব্যাটল ট্যাংক পাঠানো থেকে নিবৃত্ত করবে না জার্মানি। উত্তরে আনালেনা বেয়ারবক বলেন, আপনি আমার কথা যথার্থভাবে ধরতে পেরেছেন। জার্মানির আইন অনুযায়ী, যুদ্ধের উদ্দেশ্যে উৎপাদিত অস্ত্রগুলো শুধু ফেডারেল সরকারের অনুমোদন নিয়ে তৈরি, পরিবহন ও বাজারজাত করা যায়।

ফলে দেশটির তৈরি লেপার্ড ২ ব্যাটল ট্যাংক অন্য কোনো দেশের হাতে থাকলেও সেটি নতুন করে ইউক্রেন বা ভিন্ন কোনো দেশে পাঠাতে হলে বার্লিনের অনুমতির প্রয়োজন হবে। জার্মান আইনে, এক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার দেশটির চ্যান্সেলরকে দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়