নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ক্রিস হিপকিন্স

প্রকাশিত: জানুয়ারী ২৫, ২০২৩, ১২:৩৪ দুপুর
আপডেট: জানুয়ারী ২৫, ২০২৩, ০১:৩৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্রিস হিপকিন্স। গত সপ্তাহে সবাইকে অবাক করে হঠাৎ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন জেসিন্ডা আর্ডারন।

বুধবার (২৫ জানুয়ারি) রাজধানী ওয়েলিংটনে একটি অনুষ্ঠানে ৪৪ বছর বয়সী ক্রিস হিপকিন্সকে শপথ বাক্য পাঠ করান নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল। আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের পর হিপকিন্স বলেছেন, ‘এটি আমার জীবনের সবচেয়ে বড় সম্মান ও দায়িত্ব। আসন্ন চ্যালেঞ্জ নিয়ে আমি উজ্জীবিত এবং উদ্দীপ্ত।’

গত সপ্তাহে নারী প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডারন জানান, তিনি তার দায়িত্ব সফলভাবে পালন করেছেন। এখন নতুন করে আর কিছু দেওয়ার নেই। জেসিন্ডা প্রধানমন্ত্রী থাকাকালীন নিউজিল্যান্ড প্রত্যক্ষ করেছে সবচেয়ে বড় সন্ত্রাসী হামলা (ক্রাইস্টচার্চ মসজিদে ৫১ জনকে গুলি করে হত্যা), করোনা মহামারি ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ। যেগুলো বেশ দক্ষতার সঙ্গে সামাল দিয়েছিলেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে স্থানীয় সময় বুধবার শেষবারের মতো সংসদে আসেন জেসিন্ডা। তিনি বের হয়ে যাওয়ার সময় উপস্থিত সবাই দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান।

এদিকে জেসিন্ডা প্রথম প্রধানমন্ত্রী হন ২০১৭ সালে। এরপর ২০২০ সালে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে 

এদিকে জেসিন্ডা প্রধানমন্ত্রিত্ব ছাড়লেও একজন সাধারণ সংসদ সদস্যের দায়িত্ব পালন করে যাবেন। তবে তিনি জানিয়েছেন, রাজনীতি থেকে নিজেকে অনেকটা গুটিয়ে নেবেন। এছাড়া নিজের সঙ্গী ক্লার্ক গেফোর্ডকে বিয়ে করার ঘোষণাও দিয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়