ভিডিও

জোকার : সমাজের নিপীরণে তৈরী হওয়া এক ভয়ংকর অপরাধী 

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৫:৪৯ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৫:৪৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক : নায়কের চাইতে ভিলেন জনপ্রিয়- ইতিহাসে এমন ঘটনা বিরল। জোকারের ক্ষেত্রে এইটাই ঘটছে। সমাজের নিপীরণে একজন সাধারণ মানুষ কিভাবে ভয়ংকর অপরাধীতে পরিনত হয় তার যেন এক উদাহরন এই চরিত্র। জোকার এমন এক চরিত্র যার কাছে সবকিছুই তুচ্ছ, সবকিছুই অর্থহীন। ভালো আর মন্দের মধ্যে কোনো তফাৎ নাই। সবকিছুই একইরকম ক্লান্তিকর আর হাস্যকর। 

জোকারের মূলকথা,‘একটা খারাপ দিনই’ যেকোনো ‘স্বাভাবিক’ মানুষকে বন্য জন্তু বানায়ে দেয়ার জন্যে যথেষ্ট। জোকার সেই নিহিলিস্ট যে জীবনের অর্থহীনতায় হাসতে পারে এ্যাবসার্ডিটির হাসি। 

জ্যাক (বইয়ে জোকারের ব্যবহৃত নাম) একটি রাসায়নিক কারখানায় প্রকৌশলী হিসেবে কাজ করতো। কিন্তু তার বহুদিনের স্বপ্ন ছিল কৌতুকাভিনেতার হওয়ার। সেই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে কাজ ছেড়ে দিয়ে কমিডিয়ানের চাকরি নেয় সে। কিন্তু যাচ্ছেতাইভাবে সেখানে ব্যর্থ হওয়ার পর সে বুঝতে পারে তার এভাবে ক্যারিয়ার বদলানো ঠিক হয়নি। আর্থিক অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে, ঘরে অন্তঃসত্ত্বা স্ত্রী জিনিকে হাসপাতালে ভর্তি করার টাকাও তার ছিল না। এসব নিয়ে চিন্তা করতে করতে সে শেষমেশ দ্বারস্থ হয় পরিচিত দুই ডাকাতের। তারা আগে থেকেই জ্যাকের পুরনো কর্মস্থলে ডাকাতি করার পরিকল্পনা করছিল। সে যেহেতু এখানে আগেও কাজ করেছে, তাই ভেতরের সবকিছু ছিল তার নখদর্পণে। তাই ডাকাত দুজন সহজেই রাজী হয়ে যায় এবং চালাকি করে দলনেতা হিসেবে তাকে রেডহুড পরিয়ে দেয়। তিনজন মিলে যখন পরিকল্পনায় মগ্ন, তখন পুলিশ জ্যাককে ফোন করে জানায় যে, হাসপাতালে দুর্ঘটনায় তার স্ত্রী এবং গর্ভের সন্তান দুজনই মারা গেছে।

শোকে বিহ্বল জ্যাক প্রথমে পিছু হটতে চাইলেও সাথের দুজনের পীড়াপীড়িতে শেষমেশ রাজী হয়ে যায়। কিন্তু সামনে তাদের জন্যে অপেক্ষা করছিল মহাবিপদ, কারখানায় গিয়ে তারা দেখে সেখানকার নিরাপত্তা দ্বিগুণ করে দেওয়া হয়েছে। বেড়া কেটে ভেতরে ঢোকার পরে এক নিরাপত্তারক্ষী তাদেরকে দেখে ফেললে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। ক্রিমিনাল দুজন পুলিশের গুলিতে মারা যায়। আর ব্যাটম্যানকে দেখে ভয়ে পিছু হঠতে যেয়ে পা ফসকে রাসায়নিক পদার্থে ভরা ফুটন্ত পাত্রে পড়ে যায় জ্যাক। ঘটনার বেশ কিছুক্ষণ পর পাত্রের সাথে যুক্ত এক জলপথ দিয়ে সে বাইরে এসে পরে। মাথায় পরে থাকা রেড-হুড খুলে দেখে রাসায়নিক পদার্থের তীব্র প্রতিক্রিয়ায় তার গায়ের চামড়া মড়ার মতো সাদা আর চুলের রং কেমন সবুজ হয়ে গেছে। স্ত্রী-সন্তানের মৃত্যুশোক আর ঘটে যাওয়া দুর্ঘটনার আকস্মিকতায় সে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। তার অবস্থার জন্যে সে দায়ী করে ব্যাটম্যানকে, জন্ম হয় সিনেমাটিক ইউনিভার্সের অন্যতম ভিলেন জোকারের!

১৯৮৯ সালে মুক্তি পাওয়া টিম বার্টনের ব্যাটম্যান চলচ্চিত্রে এই কাহিনীটিই দেখানো হয় একটু ভিন্নরূপে। তবে এই দুটির একটিকেও জোকার অফিশিয়াল অরিজিন হিসেবে ধরা হয় না। তাছাড়া তার অতীত সম্পর্কে সে নিজেই বলে- “অতীত যদি থাকতেই হয়, আমি চাই বেছে নেবার মতো একাধিক অতীত থাকুক।” জোকারের অরিজিন নিয়ে পরে সেভাবে কোনো চেষ্টা করা হয়নি। তবে নতুন শুরু হওয়া ‘ডিসি রিবার্থ’-এ তার একটি অরিজিন তুলে ধরার সম্ভাবনা রয়েছে।

এখন পর্যন্ত জোকার চরিত্রে অভিনয় করেছেন ৪ জন অভিনেতা এবং অ্যানিমেশন সিনেমাগুলোতে গলা মিলিয়েছেন আরও বেশ কয়েকজন। এর মধ্য থেকে আলোচনায় আসা ৫ জন অভিনেতা সম্পর্কে জানা যাক।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS