ভিডিও

পুজোয় ভূরিভোজ মানেই মাছের পদ

প্রকাশিত: অক্টোবর ০৬, ২০২৪, ০৭:৫১ বিকাল
আপডেট: অক্টোবর ০৬, ২০২৪, ০৭:৫১ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক : পুজোর বাকি আর মাত্র কয়েকটা দিন। এক সপ্তাহও হাতে নেই। চারিদিকের প্রস্তুতি তুঙ্গে। ঝলমলে আলোয় সজ্জিত গোটা বাংলা। যদিও সম্প্রতিক ঘটনার কারণে এইবারের পুজোকে অনেকেই উৎসবের মোড়কে বাঁধতে চান না। তবে মা বছরে একবার আসেন পুজো নিতে, তাই মায়ের পুজোয় ত্রুটি করতে চান না কেউই। শহরের সব পূজা কমিটি প্যান্ডেল সাজিয়ে সুন্দর থিম দিয়ে দেবী দুর্গাকে স্বাগত জানাতে প্রস্তুত।
তবে আয়োজন যতই কম হোক না কেন, খাওয়া দাওয়া কিন্তু মাস্ট। ভালোমন্দ খেয়ে প্যান্ডেল হপিং-এ বেরোনো, ঠাকুর দেখতে দেখতে না না রকম খাওয়া, আবার বাড়ি এসে সুস্বাদু কিছু খেয়ে ঘুমাতে যাওয়া। এভাবেই চোখের নিমেষে চলে যায় চার-চারটে দিন।
বাঙালি মানেই মাছ, তা গোটা বিশ্বের সকলের জানা। পুজোর ভুরিভোজে তাই এবার যোগ করুন এই অন্যরকম  একটা মাছের পদ্ধতি। নাম তার- ‘কাসুন্দি মাছ’)। আরও একবার নিজেকে মাছে-ভাতে বাঙালি বলতে গর্ব হবে আপনার।
কাসুন্দি মাছ
যা যা লাগবে : মাছ (ভেটকি, রুই, বাসা বা ইলিশ)-৫/৬ টুকরো, সর্ষের তেল ৫শ’ গ্রাম, আদা-রসুনের পেস্ট- ২ টেবিল চামচ, কাসুন্দি বা সরিষার সস- ৩ টেবিল চামচ, চাট মশলা- ১ চামচ, গরম মশলা- ১ চামচ, কাঁচালঙ্কা কুচানো (ঝালের স্বাদ অনুসারে), পাতিলেবুর রস, ধনেপাতা-কয়েকটি।
যেভাবে করবেন : প্রথমে মাছের টুকরোগুলো (আপনার পছন্দের ভেটকি, রুই বা বাসা) হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। সর্ষের তেল গরম করে তাতে মিহি করে কাটা লঙ্কা দিন। আদা রসুনের পেস্ট দিয়ে দিন। হালকা আঁচে ভাজতে থাকুন। ৬ টুকরো মাছের জন্য ৩ টেবিল চামচ কাসুন্দি নিন। এতে কিছু চাট মশলা এবং সামান্য গরম মসলা দিন। দেখবেন একটি সস তৈরি হয়েছে। সসে ভাজা মাছ যোগ করুন এবং মাছ ভালোভাবে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। শেষে উপর দিয়ে লেবুর রস ও ধনেপাতা দিয়ে সাজিয়ে নিন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS