সিলিং ফ্যান পরিষ্কার করুন এক মিনিটেই 

প্রকাশিত: মে ০৮, ২০২২, ০৫:০৬ বিকাল
আপডেট: মে ০৮, ২০২২, ০৫:০৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক: বাড়িতে যে জিনিসগুলো সবার আগে দরকার তার মধ্যে একটি হলো ফ্যান। একটা সময় ছিল যখন হাতপাখার প্রচলন ছিল। গরমের দিনে বাড়িতে একটু স্বস্তি পেতে ভরসা ছিল হাতপাখাই। কিন্তু বিজ্ঞানের অবদানে এখন অনেক কিছুই সহজলভ্য। টেবিল ফ্যান কিংবা সিলিং ফ্যান থাকে প্রায় সব বাড়িতেই। শীতের সময়টুকু ছাড়া বছরের বাকি সময়ে দরকার পড়ে ফ্যানের। 

বাড়িতে ফ্যান থাকাতে আমাদের অনেক সুবিধা মেলে। বাইরে থেকে এসে মুহূর্তেই শরীর ঠান্ডা করার জন্য ফ্যানের বিকল্প আর কী আছে! ঠান্ডা বাতাসে প্রাণ জুড়ানোর পাশাপাশি খেয়াল রাখতে হবে কিছু বিষয়ে। তার মধ্যে একটি হলো ফ্যান পরিষ্কার রাখা। টেবিল ফ্যান হোক কিংবা সিলিং, ময়লা জড়াতে সময় নেয় না একদমই। বাতাসে ভেসে থাকা ধুলিকণা ফ্যানের পাখা নিজের দিকে টেনে নেয়। এরপর ফ্যান চালু করলে সেই ময়লা আবার বাতাসের মাধ্যমে আমাদের শরীরেই প্রবেশ করে। এছাড়া ফ্যান দেখতেও খারাপ লাগে। বাড়িতে অপরিচ্ছন্ন কিছু রাখা নিঃসন্দেহে রুচিহীনতার পরিচয়। 

এদিকে সিলিং ফ্যান পরিষ্কার করা অনেকের কাছেই বিরক্তিকর কাজ। কারণ একে তো অনেক উপরে দাঁড়িয়ে পরিষ্কার করতে হয়, সেইসঙ্গে ফ্যানের ময়লা পুরো ঘরে ছড়িয়ে যাওয়ার ভয়। ফ্যানের একটি পাখা ধরলে আরেকটি নড়তে শুরু করে। এমন আরও অনেক সমস্যা। এই ভয়ে অনেকে ফ্যান পরিষ্কার করতে চান না। তবে কৌশল জানা থাকলে খুব সহজেই ফ্যান পরিষ্কার করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক সেই কৌশল-

পদ্ধতি- ১: প্রথমে বিছানার ওপর বা ফ্যানের নিচে এমন একটি চাদর বিছিয়ে নিন যেটি আর ব্যবহার করা হয় না অর্থাৎ পরিত্যক্ত। এতে ফ্যান পরিষ্কারের সময় ময়লা পড়লে সেই চাদরের উপরেই পড়বে। এবার হাতে একটি শুকনো কাপড় নিন। হালকা হাতে ফ্যানের পাখাগুলো পরিষ্কার করে নিন। এতে ময়লা অনেকটা আলগা হয়ে আসবে। শুকনো কাপড় দিয়ে পাখা মোছা হয়ে গেলে ভেজা কাপড় দিয়ে আরেকবার মুছে নিন। নয়তো ফ্যান পরিষ্কার হবে না, ময়লা আটকে থাকবে। 

পদ্ধতি- ২: এই পদ্ধতি সবচেয়ে সহজ। প্রথমে একটি পুরনো বা ব্যবহার করা হচ্ছে না এমন বালিশের কভারের ভেতর ফ্যানের পাখা ঢুকিয়ে নিন। এরপর কভারটি ভালোভাবে চেপে নিয়ে হালকা করে টেনে আনুন। এতে ফ্যানের সব ময়লা বালিশের কভারের ভেতর চলে আসবে। ফ্যান পরিষ্কার হবে দ্রুতই। 

পদ্ধতি-৩: ফ্যান পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন পুরনো খবরের কাগজ। বাড়িতে খবরের কাগজ থাকলে সেখান থেকে কয়েকটি নিয়ে নিন। প্রথমে শুকনো কাপড় দিয়ে ফ্যানের পাখাগুলো পরিষ্কার করে নিন। এরপর খবরের কাগজ সামান্য পানিতে ভিজিয়ে নিয়ে ফ্যান পরিষ্কার করুন। দ্রুতই পরিষ্কার হবে। ফ্যান পরিষ্কার করার পানিতে সামান্য ডিটারজেন্ট ও খাবার সোডা মিশিয়ে নিন। এতে দেখতে অনেকটা ঝকঝকে লাগবে। 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়