বিকেলে চায়ের আড্ডা জমাবে রাইস রোল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৯:২৫ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৯:২৫ রাত
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক:  বিকেল হলেই চায়ের সঙ্গে কিছু না কিছু থাকতেই হবে। সেক্ষেত্রে রোল কিন্তু খুব ভালো সঙ্গ দেয়। চিকেন কিংবা বিফ দিয়েই রোল খাওয়া হয় বেশি। আর এই রোল সাধারণত আমরা আটা ময়দা দিয়ে তৈরি করি। কিন্তু চালের গুড়া দিয়ে কখনো কি রোল তৈরি করেছেন, এই রোল খেতে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর। তৈরি করতেও ঝামেলা কম হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে এটি তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক তৈরি রেসিপি-

উপকরণ:
- চালের গুঁড়া ২ কাপ,
- চিংড়ি মাছ ৫ থেকে ৬ টি,
-সেদ্ধ নুডলস ১.৫ কাপ,
- ধনিয়া গুঁড়া ১ চা-চামচ,
- মাখন আধা চা-চামচ,
- লবণ স্বাদমতো।
-রসুন, আদা বাটা (আধ চা চামচ করে),
-লেবুর রস (২ চা চামচ),
-গোল মরিচ (আধ চা চামচ),

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি বাটিতে চালের গুড়া, লবণ ও পানি মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। এবার একটি গরম পানির প্যানের ওপর পাতলা একটি ননস্টিক প্যানে রেখে তাতে চালের গুড়ার এই মিশ্রণ ২ টেবিল চামচ করে নিয়ে গোল করে রুটির মতো ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। কয়েক মিনিট পর রুটিটি প্যান থেকে তুলে প্লেটে নিন। এভাবে কয়েকটি রুটি বানিয়ে নিন। 

চিংড়ির খোসা ছাড়িয়ে তাতে সব মশলা দিয়ে ম্যারিনেট করুন ৩০ মিনিট। এবার প্যানে তেল দিয়ে চিংড়িগুলো ভাল করে ভেজে নিন। এবার রাইস পেপার নিয়ে সেটা বিছিয়ে তাতে  মাকন মাখান, চিংড়ি, নুডলস, শসা- গাজর ঝুরি করে কেটে দিয়ে রোল তৈরি করুন। এবার ১০ মিনিট রোল গুলো গরম পানির পাত্রের উপর স্টিমে রাখুন। এবার নামিয়ে চিলি সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন স্বাস্থ্যকর রাইস রোল।  

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়