বাড়িতেই ওয়াক্সিং করার পদ্ধতি

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৫:৫০ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৫:৫০ বিকাল
আমাদেরকে ফলো করুন

আধুনিক রূপটানের অবিচ্ছেদ্য অংশ ওয়াক্সিং। অনেকেই পার্লারে গিয়ে ওয়াক্সিং না করে বাড়িতেই ওয়াক্সিং করে নেয়ার পক্ষে। অনেক সময় ওয়াক্স করার পরই র‌্যাশ দেখা দেয় ত্বকে, জ্বালাও করে। তাই বাড়িতে ওয়াক্স করতে ভয়ও পান কেউ কেউ। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন ছোট ছোট কয়েকটি বিষয়ে নজর দিলেই আর দুশ্চিন্তা থাকবে না।

ওয়াক্স করার আগে ‘এক্সফোলিয়েট’ করে নিন ত্বক। যে জায়গায় ওয়াক্স করবেন, হালকা গরম পানি দিয়ে শুরুতে সেই স্থান পরিষ্কার করে, শুকনা তোয়ালে দিয়ে মুছে নিন। এতে অবাঞ্ছিত রোম এবং মৃত কোষ, ময়লা দূর হবে। এরপর ওয়াক্সিং করলে ব্যথা কম লাগবে।

রোম কত তাড়াতাড়ি উঠবে, তা অনেকটাই নির্ভর করে ওয়াক্সের তাপমাত্রার উপর। যথাযথ মাত্রায় গরম না হলে যেমন আঠালো ভাব আসে না, অন্য দিকে বেশি গরম করে ফেললে শরীরে ছ্যাঁকা লাগে। পাশাপাশি স্ট্রিপ কেনার আগে দেখে নিতে হবে-এটি আপনার ত্বকের রোমের জন্য  ঠিক আছে কিনা। রোম কতটা লম্বা, সেই অনুযায়ী বিবেচনা করে স্ট্রিপ কিনুন।

ক্ষতের উপর ওয়াক্স করতে গেলে খুব ব্যথা লাগতে পারে। ওয়াক্স লাগিয়ে টেনে তোলার সময় চামড়া উঠে আসতে পারে। ক্ষত এড়িয়ে ওয়াক্স করবেন।

সতর্কতা: ভিজা ত্বকে ভালো হয় না ওয়াক্সিং। তাই ওয়াক্সিং করার আগে পরিষ্কার করে ত্বক মুছে নিতে হয়। শরীরে যেন ঘাম বা পানি না থাকে। শরীর ভিজে থাকলে ওয়াক্সিং-এর পরেও রোম থেকে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়