প্রাক্তনকে ভোলার কার্যকরী উপায়

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৭:২৭ বিকাল
আপডেট: নভেম্বর ২৪, ২০২২, ০৭:২৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

সম্পর্ক যদি তিক্ত হয় তবে সেই সম্পর্কের একদিন ইতি টানতেই হয়। তবে সম্পর্ক না থাকলেও থেকে যায় প্রাক্তনে নানা স্মৃতি। এর জন্য অনেকে ভুরতে পারে না তার প্রাক্তনকে। 
চলুন জেনে নেই প্রাক্তনকে ভোলার কার্যকরী কিছু উপায়

নিজেকে সময় দিন: বেশ কিছু স্মৃতি হৃদয়ের গহীনে বাসা বাঁধে। এসব স্মৃতি ভুলে যাওয়ার কোনো উপায় নেই। তবুও যতটা দিন সম্পর্কে ছিলেন, তার মনের মতো হওয়ার চেষ্টা করেছেন। এবার নিজেকে বদলে ফেলুন, নিজেকে সময় দিতে শিখুন। নিজের জন্য আলাদা করে কিছু একান্ত সময় রাখুন। এতে করে ভুলে যাওয়া সহজ হবে। 

ঘুরতে যান: কোথাও ঘুরতে গেলে মন ভালো থাকে। 

অতীত ঝেড়ে ফেলুন: যা এখন আমার নয়, তা নিয়ে চিন্তা করা নিতান্তই বোকামি। পুরনো স্মৃতি মনে করে চোখের পানি ফেলা একদমই বোকামি। নিজে স্বাভাবিকভাবে ভুলে যাওয়ার চেষ্টা করুন। 

আনন্দ নিয়ে বাঁচুন: সম্পর্ক থেকে বেরিয়ে যাওয়ার পিছনে অবশ্যই কোনো না কোন কারণ ছিলো। তাই নিজেকে অযথা অপরাধী মনে করবেন না। নিজেকে বদলে আনন্দ নিয়ে বাঁচুন। 

পছন্দের কাজ করুন: যে কাজগুলোয় আপনার মন থাকবে, সেই কাজগুলোয় ভরসা রাখুন। গান শুনুন, বই পড়ুন, ছবি আঁকুন, খেলাধুলা করুন, সিনেমা দেখতে বা বেড়াতে যেতে পারেন। এতে প্রাক্তনকে ভুলে যাওয়া অনেকটা সহজ হয়ে যাবে। 

মনোবিদের পরামর্শ নিন: সকলের মনে জোর একই রকমের নয়। নিজেকে সামলে নিতে মনোবিদের পরামর্শ নিন। সাইকোলজিস্টের থেরাপির মাধ্যমে দ্রুতই স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়