ভিডিও

হাই হিল পুরুষদের জন্যই তৈরি হয়েছিলো

প্রকাশিত: জুন ১২, ২০২৪, ০৬:১২ বিকাল
আপডেট: জুন ১২, ২০২৪, ০৬:১২ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক: আপনি জানেন কি? নারীরা হাই হিল পরলেও একসময় পুরুষের ফ্যাশনের অনুষঙ্গ ছিল হাই হিল। আর হাই হিল শুধুমাত্র পুরুষদের জন্যই তৈরি হয়েছিলো।

হ্যাঁ, এক সময় নারীরা নন, পুরুষরাই পরতেন হাই হিল। হাই হিল পরা ছিল উচ্চ মর্যাদা সম্পন্ন পুরুষের আভিজাত্যের প্রতীক। সমাজে যার যেমন অবস্থান তার হিলের উচ্চতাও তত বেশি। এমনকি হাই হিল সেসময় প্রকাশ করত পুরুষের ক্ষমতা ও শক্তি।

১০ম শতাব্দীতে, পারস্য সেনাবাহিনীরা যে বুট পরতেন সেটিতেও ছিল হাই হিল। অর্থাৎ গোড়ালির অংশ ছিল উঁচু। যুদ্ধের সময় তারা এই বুট ব্যবহার করতেন। ঘোড়ার পিঠে চড়ে থাকা অবস্থায় রেকাবে পা রেখে দাঁড়িয়ে যেতে হতো এবং তীর ছুঁড়তে হতো। এ সময়ে হাই হিল পরা থাকলে রেকাবে পা আটকে রাখা সহজ হতো। শুধু এ কারণেই যুদ্ধের সময় তীরন্দাজরা হাই হিল পরতেন।

১৫৯৯ সালে পারস্যে হাই হিল পরার প্রচলন ছিল সম্রাট এবং সমাজের উঁচু শ্রেণির পুরুষদের। পারস্য প্রতিনিধিরা যখন রাশিয়া, জার্মানি এবং স্পেনে আসতেন। সে সময় তাদের সঙ্গে হাই হিলের ফ্যাশন চলে আসে ইউরোপে। ১৬শ শতকের দিকে ইউরোপে হাই হিল পরার চল শুরু হয় পুরুষদের। তবে পারস্যের রাজা এবং গণ্যমান্য ব্যক্তিরা যেহেতু এই হিল পরতেন তাই ইউরোপেও সেই প্রথাই চালু হয়। সমাজের ধনী শাসক গোষ্ঠীর পুরুষেরা নিজেদের ক্ষমতা জাহির করতে হাই হিল পরা শুরু করেন।

ইতিহাসের বিভিন্ন সম্রাটের পোর্টেটে খেয়াল করলেই হাই হিল পরার প্রমাণ পাওয়া যায়। ফ্রান্সের রাজা চতুর্দশ লুই ছিলেন হাই হিল পরার ব্যাপারে সবচেয়ে বিখ্যাত। এই রাজা সবসময় চার ইঞ্চি উচ্চতার হিল পরতেন। হিল পরার প্রচলন আসায় তার কিছুটা সুবিধাই হয়েছিল বলা যায়। কারণ তার উচ্চতা ছিল মাত্র পাঁচ ফুট চার ইঞ্চি। তাই নিজের উচ্চতা বাড়াতেই কখনো চার ইঞ্চি আবার কখনো তারও বেশি উচ্চতার হাই হিল পরতেন।

হাই হিলের ফ্যাশন ইউরোপ থেকে ছড়িয়ে পরে ইংল্যান্ডের রাজন্যবর্গের মাঝেও। রাজা চতুর্দশ লিউ ১৬৬১ সালে রাজ্য অভিষেকের দিন লাল রঙের একটি হিল পরেছিলেন। লাল রঙের হিল ছিল তার খুব পছন্দের। এমনকি ১৬৭০ সালে তিনি নিয়ম করে দেন, শুধু তার রাজসভার সদস্যরাই লাল রঙের হিল পরতে পারবেন। দেশের অন্য সব পুরুষের জন্য লাল হিল নিষিদ্ধ।

তবে ধীরে ধীরে পুরুষদের হাই হিল পরা কমে যেতে থাকে। 

সূত্র: অ্যানসাইন্ট অরিজিন 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS