ভিডিও

মেসি নাকি রোনালদো, পেনাল্টি ছাড়া গোল বেশি কার?

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৩:৫৯ দুপুর
আপডেট: অক্টোবর ২১, ২০২৪, ০৭:০৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো, এক কথায় বলতে গেলে ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা ফুটবলার এই দু’জন। মাঠের খেলায় একে অপরের প্রতিদ্বন্দ্বী। বছরের পর বছর রেকর্ড ভেঙেছেন, গড়েছেন। কখনও এগিয়ে থাকেন মেসি, আবারও কখনও রোনালদো। গত প্রায় দেড়যুগ ধরে চলছে এভাবেই।

মেসি-রোনালদোকে নিয়ে তর্কটা নতুন কিছু নয়। তারা দু’জনেই ফুটবলে নিজেদের গোধূলিবেলা পার করছেন। কিন্তু শেষটাতে এসেও একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াইটা অব্যাহত রেখেছেন। এগিয়ে যাওয়ার পথে বয়স কিংবা চোট, কোনোটিই আটকাতে পারেনি এই দুই ফুটবলারকে। ক্যারিয়ারে মেসির থেকে বেশি গোল করেছেন রোনালদো। তবে এক দিক থেকে রোনালদোকে পেছনে ফেলেছেন এলএমটেন। নিউ ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করে পর্তুগিজ এই সুপারস্টারকে ছাড়িয়ে গেছেন লিও। 

নিজের ক্যারিয়ারে ১২৪৫ ম্যাচে রোনালদো গোল করেছেন ৯০৭টি। যেখানে পেনাল্টি থেকে গোল করেছেন ১৬৮টি। অর্থাৎ পেনাল্টি ছাড়া ক্রিস্টিয়ানো গোল করেছেন ৭৩৯টি। অন্যদিকে ১০৭৮ ম্যাচ খেলে লিওনলে মেসি গোল করেছেন ৮৪৯টি। তার মধ্যে পেনাল্টি থেকে লিও গোল করেছেন ১০৯টি। অর্থাৎ পেনাল্টি ছাড়া মেসির গোলসংখ্যা ৭৪০টি। রোববার (২০ অক্টোবর) ম্যাচের আগে মেসির পেনাল্টি ছাড়া গোল ছিল ৭৩৭টি। তবে মায়ামির ৬-২ গোলের জয়ে ১০ মিনিটের মধ্যে হ্যাটট্রিক করে রোনালদোকে পেছনে ফেলেন আর্জেন্টাইন এই কিংবদন্তী, যা তাকে পেনাল্টি ছাড়া গোল করা খেলোয়াড়দের মধ্যে সবার উপরে তুলে দিয়েছে। 

দলবদল বিশেষজ্ঞ ও ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফাব্রিজিও রোমানো মেসির পেনাল্টিবিহীন গোলের রেকর্ডটি নিশ্চিত করে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘লিওনেল মেসি ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি নন-পেনাল্টি গোল করেছেন, ৭৩০টি।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS