গুগল ‘ইন-অ্যাপ পারচেজ’ বাধ্যতামূলক করল

প্রকাশিত: জুন ২২, ২০২২, ০৪:০৪ দুপুর
আপডেট: জুন ২২, ২০২২, ০৪:০৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

তথ্য ও প্রযুক্তি ডেস্ক : গুগলের অ্যাপ্লিকেশন স্টোর প্লেস্টোরে থাকা অ্যাপ ব্যবহারকারীদের থেকে কোনো পেমেন্ট গ্রহণ করলে তা সরাসরি অ্যাপের মধ্যেই (ইন-অ্যাপ পারচেজ) করতে হবে। এজন্য পরিবর্তিত নতুন নীতিমালা গতকাল থেকেই কার্যকর করেছে গুগল। গুগলের নতুন নীতিমালায়, গ্রাহকের দেওয়া অর্থ থেকে ১৫ শতাংশ কেটে রাখবে গুগল।

গুগলের লেনদেন ব্যবস্থা গ্রহণ না করলে সংশ্নিষ্ট অ্যাপকে স্টোর থেকে মুছে দেওয়ার ঘোষণা দিয়ে রেখেছে গুগল। গুগলকে অর্থ দিতে রাজি না হওয়ায় বিকল্প লেনদেন ব্যবস্থায় যেতে হচ্ছে অ্যামাজনকে। কিন্ডল অ্যাপে বই পড়তে হলে ওয়েব ব্রাউজারের মাধ্যমে মূল্য পরিশোধ করে অ্যাপের ডিজিটাল লাইব্রেরি থেকে বই পড়ার সুযোগ পাবেন পাঠকরা।

অ্যামাজন জানিয়েছে, গুগলের নতুন নীতিমালা মেনে চলতে তাদের বিকল্প পথে যেতে হয়েছে। বিকল্প ব্যবস্থা সম্পর্কে গতকালই ব্যবহারকারীদের ই-মেইল পাঠিয়েছে অ্যামাজন। গুগলের নীতিমালা মেনে কিন্ডল অ্যাপ প্লেস্টোরে থাকলেও আগের মতো স্টোরে সংরক্ষিত অ্যাপ থেকে ই-বই কেনাকাটার সুযোগ থাকছে না। এ জন্য প্রয়োজনীয় পরিবর্তন এনেছে অ্যামাজন। একই পথে হাঁটছে আরও জনপ্রিয় কিছু পেইড অ্যাপ সেবাও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়