টিকটক কনটেন্ট ক্রিয়েটরদের আয়ের ভাগ দেবে

প্রকাশিত: মে ১১, ২০২২, ০৪:১৪ দুপুর
আপডেট: মে ১১, ২০২২, ০৪:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

তথ্য ও প্রযুক্তি ডেস্ক: কনটেন্ট ক্রিয়েটরদের আয়ের নতুন পথ খুলতে একটি বিশেষ সুযোগ চালু করতে যাচ্ছে টিকটক। ভিডিওর পাশাপাশি চলা নির্দিষ্ট কিছু বিজ্ঞাপন থেকে আসা আয়ের একটা অংশ নির্মাতাকে দেয়ার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। টিকটক কনটেন্ট নির্মাতাদের সঙ্গে বিজ্ঞাপনী আয় ভাগাভাগির নতুন প্রকল্পটির নাম দিয়েছে ‘টিকটক পালস’। এ প্রকল্পে টিকটকের শীর্ষ ৪ শতাংশ ভিডিওর পাশেই থাকবে বিজ্ঞাপন। তবে এ প্রকল্প থেকে আয়ের উপযোগী হতে হলে অন্তত এক লাখ ফলোয়ার থাকতে হবে নির্মাতা বা প্রকাশকের। 

টিকটকের সাম্প্রতিক পরিকল্পনার সঙ্গে ইউটিউবের ব্যবসা কাঠামোর মিল রয়েছে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে। পরিকল্পনা কার্যকর হলে সরাসরি টিকটক থেকে উল্লেখযোগ্য পরিমাণ আয়ের পথ তৈরি হবে নির্মাতাদের জন্য। 

স্বীকৃত কনটেন্ট নির্মাতাদের টিকটক বিজ্ঞাপনী আয়ের ৫০ শতাংশ দেবে বলে ভার্জকে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানের উত্তর আমেরিকাভিত্তিক ব্যবসার মহাব্যবস্থাপক স্যান্ডি হকিন্স। নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ দেয় ইউটিউব। ‘পালস’ জুনেই যুক্তরাষ্ট্রে চালু হবে বলে নিশ্চিত করেছেন হকিন্স। বিশ্বের অন্যান্য বাজারে প্রকল্পটি চালু হবে বছরের শেষ নাগাদ। এতদিন টিকটকের পক্ষ থেকে নির্মাতাদের আর্থিক সুবিধা দেয়ার একমাত্র ব্যবস্থা ছিল ‘ক্রিয়েটর ফান্ড’। ভিডিওর জনপ্রিয়তার ভিত্তিতে নির্দিষ্ট কিছু কনটেন্ট নির্মাতাকে আর্থিক সুবিধা দিত ওই তহবিল। 

তবে নির্মাতাদের অভিযোগ ছিল, তহবিলের আর্থিক সুবিধা নিয়মিত নয় এবং পরিমাণেও কম। অর্থাৎ নির্মাতাদের জন্য টিকটকে নির্ভরযোগ্য ও টেকসই আয়ের কোনো পথ এতদিন ছিল না। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়