হঠাৎ কমে গেছে ফেসবুকের আয়

প্রকাশিত: আগস্ট ০৩, ২০২২, ০১:১৯ দুপুর
আপডেট: আগস্ট ০৩, ২০২২, ০১:১৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

তথ্য ও প্রযুক্তি ডেস্ক : প্রথমবারের মতো ফেসবুকের মূল কোম্পানি মেটার আয় কমেছে। ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিকানাধীন কোম্পানি মেটা সর্বশেষ তিন মাসে বিগত বছরগুলোর তুলনায় সবচেয়ে কম আয় করতে সমর্থ হয়েছে। এ সময়ে মেটা ২ হাজার ৮৮০ কোটি ডলার আয় করলেও বিগত সময়ের তুলনায় ১ শতাংশ কমেছে।

মেটার ইতিহাসে প্রথমবারের মতো আয়ের ধারায় ভাটা লক্ষ্য করল কোম্পানিটি। বিশ্নেষকরা শঙ্কা করছেন, মেটার আয় সর্বোচ্চ সীমায় পৌঁছে নামা শুরু করতে পারে। মূলত ডিজিটাল প্লাটফর্মে বিজ্ঞাপন বাণিজ্যে গুগলের পর বড় চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে টিকটক। 

টিকটক ক্রমেই জনপ্রিয় হচ্ছে। তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে টিকটকের সঙ্গে তাল মেলাতে পারছে না ফেসবুক। মেটা বর্তমান ডিজিটাল বিজ্ঞাপন বাণিজ্যেও ২০ শতাংশ দখলে রেখেছে। করোনা মহামারিতে ই-কমার্সের বাজার বৃদ্ধির সঙ্গে সঙ্গে ডিজিটাল বিজ্ঞাপনে ব্যয় বাড়লেও সম্প্রতি এ খাতে ব্যবসা কমছে। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে মূল্যম্ফীতির ধাক্কা সামলাতে গ্রাহকরা খরচে লাগাম টানছেন। ফলে ডিজিটাল প্লাটফর্মে বিজ্ঞাপনের হারও কমছে।

জাকারবার্গ জানিয়েছেন, তিনি নতুন জনবল নিয়োগে আগের পরিকল্পনা থেকে সরে আসছেন। নতুন কর্মী নিয়োগের পাশাপাশি জাকারবার্গের স্বপ্নের প্রকল্প মেটাভার্সেও বিনিয়োগ কাটছাঁট হচ্ছে। সিএফআরএ নামের গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তা অ্যাঞ্জেলো জিনো বলেন, মেটা তার ব্যবহারকারী বৃদ্ধির ধারা ধরে রাখতে এখন লড়াই করছে।

চলতি বছরের শুরুর দিকে মেটা প্রথমবারের মতো নিয়মিত সক্রিয় ব্যবহারকারী কমছে বলেও প্রতিবেদন প্রকাশ করে। গত জুন মাসে গড়ে প্রতিদিন ১৯৭ কোটি মানুষ ফেসবুকে ঢুকেছে। এ সময়ে ফেসবুকের ত্রৈমাসিক মুনাফা কমেছে ৩৬ শতাংশ। আয় ও মুনাফা ধরে রাখতে প্রতিদ্বন্দ্বী টিকটকের মতো নতুন নতুন ফিচার চালু করছে প্রতিষ্ঠানটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়