শর্ট ভিডিও আপলোড করে ইউটিউব থেকে আয় করার সুযোগ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৫:০০ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৫:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

ইউটিউব তাদের পার্টনারশিপ প্রোগ্রামে উল্লেখযোগ্য পরিবর্তনের ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের শর্ট ভিডিও ক্রিয়েটরদের সঙ্গে রেভিনিউ শেয়ার করবে প্রতিষ্ঠানটি। মূলত টিকটককে টেক্কা দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

নতুন এই ঘোষণা কার্যকর হলে ইউটিউবে শর্ট ভিডিও আপলোড করে আয় করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। এর আগে ইউটিউবের শর্ট ভিডিওতে মনিটাইজেশনের সুবিধা পাওয়া যেতো না। এক হাজারের বেশি সাবস্ক্রাইবার এবং ৪ হাজার ঘণ্টা ভিডিও দেখার পর ইউটিউব থেকে আয় করা যেত। এ নিয়মেরও কোন ব্যতিক্রম ঘটছে না বলে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার নীল মোহন।

তিনি বলেছেন,পার্টনার প্রোগ্রামের জন্য আগে ইউটিউবারদের ১ হাজারের বেশি সাবস্ক্রাইবার এবং ৪ হাজার ঘণ্টা ওয়াচ থাকতে হতো। এখনো সেই নিময় থাকছে। আবার এখন শর্ট ক্রিয়েটররা পার্টনার প্রোগ্রামে যোগ দিতে পারেন যদি তাদের প্ল্যাটফর্মে ৯০ দিনে অন্তত ১০ মিলিয়ন (১ কোটি) ভিউ থাকে।

মোহন আরো বলেন, বিজ্ঞাপন থেকে আয়ের ৪৫ শতাংশ ক্রিয়েটরদের প্রদান করা হবে। এমনকি মিউজিক ব্যবহার করে শর্ট ভিডিও আপ করলেও আয়ের পরিমাণ একই থাকবে। ২০২৩ সালের শুরু থেকে এই সুবিধা পেতে যাচ্ছেন ইউটিউবে শর্ট ভিডিও আপলোডকারীরা। ভিডিও নির্মাতাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে উপার্জনের ৪৫শতাংশ প্রদান করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়