স্মার্টফোন নষ্ট হচ্ছে না তো, জেনে নিন চার্জ করার সঠিক নিয়ম

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৮:০৫ রাত
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৮:০৫ রাত
আমাদেরকে ফলো করুন

বর্তমানে স্মার্টফোন ছাড়া যেন চলা ভার। সোশ্যাল মিডিয়ায় একটু পর পর নিউজফিড স্ক্রল, অনলাইনে খাবার অর্ডার, ইউটিউবে ভিডিও দেখা সবই স্মার্টফোনেই। তাই স্মার্টফোন ব্যবহার যেমন করতে হবে, তেমনই সঠিক নিয়ম মেনে মোবাইল চার্জ না দিলে এর আয়ু কমে যায়।

বেশিরভাগ মানুষ সঠিক নিয়ম মেনে মোবাইল ফোন চার্জে দেয় না। এ কারণে অল্পদিনের মধ্যে মোবাইলের ব্যাটারিতে সমস্যা দেখা দেয়। এ সমস্যা প্রভাব ফেলে ফোনেও। ফলে বিপাকে পড়তে হয় আপনাকে।

আসুন জেনে নেই মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম-

১. স্মার্টফোন চার্জে দেওয়ার সঠিক সময় হলো যখন ব্যাটারিতে ৫০ শতাংশ থেকে কম পরিমাণ চার্জ থাকবে। ৫০ শতাংশ কমে গেলে চার্জ দিতে হবে।

২. মোবাইল ৯০-৯৫ শতাংশ থেকে বেশি চার্জ দেওয়া যাবে না। ৯০ শতাংশ ব্যাটারি চার্জ হয়ে যাওয়ার পর চার্জার খুলে দিতে হবে। তবে মাসে এক বা দুই বার সম্পূর্ণ ০% থেকে ১০০% ফুল চার্জ দেওয়া যেতে পারে।

৩. ব্যাটারির চার্জ ২০ শতাংশের নিচে নামার আগেই অবশ্যই চার্জে দিতে হবে।

৪. স্মার্টফোন চার্জে অবস্থায় ব্যবহার করা যাবে না।

৫. অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে প্রায় প্রত্যেক সময়, কিছু না কিছু অ্যাপ কাজ করতেই থাকে। যেগুলো সাধারণত প্রয়োজন হয় না। অযথা মোবাইলের চার্জ শেষ হয়ে যায়। তাই অপ্রয়োজনীয় কোনো কিছু ব্যবহার না করাই ভালো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়