৫ টি উপায়ে ফেসবুক আইডি সুরক্ষিত রাখুন

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৫:৩৬ বিকাল
আপডেট: ডিসেম্বর ২৯, ২০২২, ০৫:৩৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

ফেসবুক অ্যাকাউন্ট এখন সবার কাছে খুবই গুরুত্বপূর্ন। যেখানে সবার ব্যক্তিগত তথ্য থাকে।ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে হলে বিভিন্ন নিয়ম-কানুন এর মধ্যে দিয়ে চলা উচিত। ফেসবুক আইডি সবার কাছে একটি গুরুত্বপূর্ণ জিনিস যেটি হ্যাক বা নষ্ট হয়ে গেল অনেকের সমস্যা তাই আজকের এই ফেসবুক টিপস।

১। নিজের সঠিক তথ্য ব্যবহার করুনঃ অনেকেই আছে ফেসবুক আইডি তে নিজের নামের পরবির্তে বিভিন্ন ধরনের আজগুবি নাম রেখে দেয়। যেমনঃ অহমবষ গরস, আকাশের তারা, হঠ্যাৎ বাতাসে লুঙ্গি আকাশে, নামহীন বালক/বালিকা ইত্যাদি যা নিজের আইডির জন্য ক্ষতি কারক হতে পারে। 

২। লগিনঃ আমাদের অনেকেরই বিভিন্ন সময় বন্ধুদের বা অন্য কারো ডিভাইসে আমাদের ফেসবুক আইডি লগিন করার প্রয়োজন পড়ে থাকে। সেই প্রয়োজনে আইডি লগিন করে কাজ শেষে অনেকেই লগআউট করতে ভুলে যায় যা তার আইডি সুরক্ষা নষ্ট করতে পারে। অন্য ডিভাইসের লগিন করার সময় কেউ পাসওয়ার্ড ব্রাউজারে সেভ করবেন না ভুলেও! ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড বের করা খুব সহজ ব্যাপার। 

৩। লিংক ভিজিটঃ ফেসবুকে  অনেক সময় যেখানে সেখানে টাকা ইনকাম বা এই জাতীয় কিছু একটা লোভলীয় লিংক দিয়ে ভিজিট করতে বলা হয় সেই সব লিংক থেকে দূরে থাকার চেষ্টা করবেন। যদি পারেন তাহলে যেই আইডি এই ধরনের কমেন্ট করে বেড়াচ্ছে বিভিন্ন গ্রুপ পোস্টের কমেন্ট সেকশনে তাদের কমেন্ট এ ঝঢ়ধস রিপোর্ট দিন। শুধু ফেসবুক টাইলাইনে নয় আপনাকে আপনার শত্রু বা কেউ আপনার আইডি ক্ষতি করার জন্য আপনাকে বিভিন্ন ধরনের লিংক পাঠাতে পারে যেটা ফিশিং সাইট হতে পারে। এইসব ফিশিং সাইট হুবহু ফেসবুক এর মতো দেখতে হবে আপনি ঐখানে ইমেল/নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগিন এ ক্লিক করার সাথে সাথে পাসওয়ার্ড পেয়ে যাবে সেই ব্যক্তি। ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে অজানা লিংকে ভিজিট করা থেকে বিরত থাকুন।

৪। অপরিচিত বন্ধু না রাখা: ফেসবুকে আমরা আমাদের নিজেদের তথ্য শেয়ার করে থাকি। অনেক সময় ভুল করে ফেসবুকের বন্ধুর তালিকায় আমরা অপরিচিত ব্যক্তিদের যুক্ত করে থাকি। এতে আপনার আইডি নিরাপত্তাহীনতায় থাকে। তাই অপরিচিত বন্ধু বানানো থেকে দূরে থাকুন।

৫। কঠিন স্তরের পাসওয়ার্ড ব্যবহার করুনঃ আমরা আমাদের ফেসবুক আইডি ক্ষতির মূখে নিজেরাই রাখি দূর্বল পাসওয়ার্ড ব্যবহার করার ফলে। শুধু ফেসবুক নয় সব অনলাইনে অ্যাকাউন্ট এ দূর্বল পাসওয়ার্ড ব্যবহার করা মানে নিজের পায়ে নিজে কুড়াল মারা একই কথা। কখনো নিজের নাম, জন্ম তারিখ, রোল ইত্যাদি দিয়ে পাসওয়ার্ড রাখবেন নাহ এতে আপনার আইডি তে যে কেউ আন্দাজ করে পাসওয়ার্ড দিয়ে লগিন করার চেষ্টা করতে পারে। ফেসবুক আইডি সুরক্ষিত রাখার দারুণ উপায় এটি।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়