অ্যান্ড্রয়েড ফোনের ৩টি গোপনীয় ফিচার!

প্রকাশিত: জানুয়ারী ১০, ২০২৩, ০৭:০২ বিকাল
আপডেট: জানুয়ারী ১০, ২০২৩, ০৭:০২ বিকাল
আমাদেরকে ফলো করুন

বর্তমান প্রযুক্তির এই বিশ্বে প্রায় সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকে । তার মধ্যে প্রায় ৮৫% মানুষ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকে ।

প্রায় সব বয়সের মানুষ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে,তার মধ্যে কিশোর থেকে যুবক বয়সের মানুষ বেশি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে। তবে অ্যান্ড্রয়েড ফোনের কিছু কার্যকরি ফিচার আছে। যা অনেকের কাছেই অজানা।

বলা যাক তেমন ৩টি ফিচার সম্পর্কে

অ্যাপ পিনিং
অনেকসময় কাজের জন্য নিজের ফোন অন্য কারো কাছে রাখতে হয়। এতে ভয় থাকে মেসেজ ও অন্যান্য ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে যাওয়ার। এক্ষেত্রে ফোনের অ্যাপ পিন করে রাখতে পারেন। এজন্য ফোনের ‘সেটিংসে’ গিয়ে ‘অ্যাডভান্সড সেটিংস’ বেছে নিন। সেখানেই পেয়ে যাবেন ‘অ্যাপ পিনিং’ অপশন।

সাইড বাই সাইড অ্যাপ
ধরুন ইউটিউবে কোনো সিনেমা দেখছেন এমন সময় মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপে মেসেজের রিপ্লাই দেইয়া প্রয়োজন। এজন্য ইউটিউব থেকে বের হয়ে তারপর অন্য অ্যাপে গিয়ে আপনাকে রিপ্লাই দিতে হবে। তবে এই ফিচারের সাহায্যে ডিসপ্লেতে পাশাপাশি দুটি অ্যাপ ওপেন করা সম্ভব। মাল্টিটাস্কিংয়ের জন্য খুব কাজের এই ফিচার। স্ক্রিনে পাশাপাশি দুটি অ্যাপ ওপেন করতে প্রথমে যে কোন একটি অ্যাপ ওপেন করে ‘রিসেন্ট ভিউ ওপেন করুন। এবার উপরে বৃত্তাকার আইকনে ট্যাপ করলে ‘স্লিপট টপ’ অপশন দেখতে পাবেন। এবার প্রথম অ্যাপটি ডিসপ্লের ওপরের অংশে ওপেন হবে। এবার নীচে যে অ্যাপ ওপেন করতে চান সেটা সিলেক্ট করুন।

ডিসেবল লকস্ক্রিন অ্যাট হোম
ফোনে স্ক্রিন লক ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। বাড়িতে থাকার সময় লক না থাকলেও সমস্যা নেই। তবে বাইরে গেলে এটি খুবই জরুরি। এতে যার তার হাতে পড়লেও কোনো সমস্যা নেই। চাইলেই যে কেউ আপনার ফোনের ভেতরের কোনো তথ্যই পাবে না। তবে বারবার তো স্ক্রিন লক পরিবর্তন করা যায় না। এজন্য চাইলে ‘ডিসেবল লকস্ক্রিন অ্যাট হোম’ ফিচারটি ব্যবহার করতে পারেন। এতে আপনি যখন বাড়িতে থাকবেন তখন আপনাআপনি লক খুলে যাবে। আবার বাইর গেলে নিজে থেকেই স্ক্রিন লক হবে।

এই ফিচার এনেবেল করতে ফোনের ‘সেটিংসে’ গিয়ে ‘অ্যাডভান্সড সেটিংস’ বেছে নিন। সেখান থেকে সিলেক্ট করুন ‘স্মার্ট লক’। বাড়ি পৌঁছে সিলেক্ট করুন ‘ট্রাস্টেট প্লেস’ অপশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়