ভিডিও

এবার দিতে হবে বিবাহ কর

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ০৭:১৫ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ০১:৩০ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিয়ের ক্ষেত্রে কত টাকা কর দিতে হবে এবার তা জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সিটি করপোরেশনের আওতাধীন এলাকার বিবাহ নিবন্ধন কার্যক্রম শৃঙ্খলায় আনার উদ্যোগ নিয়েছে (ডিএসসিসি)। 

ডিএসসিসি জানিয়েছে, ১ম বিয়ের ক্ষেত্রে ১০০ টাকা কর হলেও ২য়, ৩য় ও ৪র্থ বিয়ের ক্ষেত্রে যথাক্রমে ৫ হাজার, ২০ হাজার এবং ৫০ হাজার টাকা কর নির্ধারণ করা হয়েছে।

তেমনই ভবিষ্যতে ভিত্তি হিসেবে ব্যবহারে বিশেষত বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে অন্য সংস্থাগুলোকে সংশ্লিষ্ট তথ্য সরবরাহ ও সিদ্ধান্ত গ্রহণেও সহায়ক হবে। ফলে বিয়ে নিবন্ধন সংক্রান্ত বিষয়াবলি যেমন শৃঙ্খলিত ও তথ্য সমৃদ্ধ হবে। একই সঙ্গে বাড়বে সিটি করপোরেশনের রাজস্ব আদায়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৮২ নম্বর ধারার চতুর্থ তফসিলের ৮ নম্বর ক্রমিকে অর্পিত ক্ষমতাবলে এবং আদর্শ কর তফসিল ২০১৬ এর ১০(৪) এর ১৫২ নম্বর ক্রমিকে উল্লিখিত হারে এ কর আদায় করা হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান এসব তথ্য জানিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS