ভিডিও

বগুড়া হামদর্দ ইউনানী মেডিকেল কলেজ ও হাসাপাতাল শাট ডাউন

অধ্যক্ষ নিয়োগসহ পাঁচ দফা দাবি শিক্ষার্থীদের

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ১১:০২ রাত
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২৪, ১১:০২ রাত
আমাদেরকে ফলো করুন

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি : অবিলম্বে অধ্যক্ষ নিয়োগসহ পাঁচ দফা দাবিতে গত বৃহস্পতিবার থেকে বগুড়া হামদর্দ ইউনানী মেডিকেল কলেজ ও হাসপাতালে কমপ্লিট শাট ডাউন কর্মসূচি ঘোষণা করেছে প্রতিষ্ঠানটিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা। ফলে হামদর্দ ফাউন্ডেশন পরিচালিত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানটির একাডেমিক ও দাপ্তরিক কার্যক্রমে নেমে এসেছে স্থবিরতা। বন্ধ হয়ে গেছে বহির্বিভাগের চিকিৎসা সেবাও।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে নানা অনিয়ম ও প্রশাসনিক ব্যর্থতার দায় নিয়ে গত ১৮ আগস্ট পদত্যাগ করেছেন কলেজের অধ্যক্ষ ডা. মো. মনিরুজ্জামান খাঁন। এরপর থেকে এখন পর্যন্ত অধ্যক্ষ পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

এতে প্রতিষ্ঠানটিতে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শুধু অধ্যক্ষ নিয়োগই নয় বরং নানাবিধ সমস্যায় দিশেহারা হয়ে পড়েছেন বগুড়া হামদর্দ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। সমস্যা নিরসনকল্পে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের কাছে পাঁচ দফা দাবি জানিয়ে গত বৃহস্পতিবার থেকে কমপ্লিট শাট ডাউন ঘোষণা করেছেন শিক্ষার্থীরা।

তাদের দাবির মধ্যে রয়েছে, অবিলম্বে অধ্যক্ষ নিয়োগ করে অভ্যন্তরীণ সংকট নিরসন, বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা আইন প্রনয়ণ ও কাউন্সিল গঠন, ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসকদের সরকারি চাকরির নিয়োগ বিধি প্রনয়ণ ও পিএসসি’র ক্যাডারভূক্তকরণের মাধ্যমে নিয়মিত নিয়োগ, ইউনানী ও আয়ুুর্বেদিক বিষয়ে উচ্চ শিক্ষা ও গবেষণার ব্যবস্থা করা এবং উপরোক্ত সমস্যা সমাধানে হামদর্দ ফাউন্ডেশ বাংলাদেশ’র স্বতঃস্ফূর্ত সহযোগিতা কামনা করা হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের অধীনে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ১১ জন শিক্ষার্থী নিয়ে বগুড়া হামদর্দ মেডিকেল কলেজ ও হাসপাতালের যাত্রা শুরু হয়। বর্তমানে শতধিক শিক্ষার্থী এ প্রতিষ্ঠানে অধ্যয়নরত।

ভর্তির সময় শিক্ষার্থীদের বলা হয় পাঁচ বছর মেয়াদি ব্যাচেলর অব ইউনানী মেডিসিন এন্ড সার্জারি (বিইউএমএস) কোর্স শেষে বগুড়াতেই ইন্টার্নশিপ প্রশিক্ষণের ব্যবস্থ করা হবে। কিন্তু এখন বলা হচ্ছে, মুন্সিগঞ্জে অবস্থিত হামদর্দ জেনারেল হাসপাতালে ইন্টার্নশিপ করতে হবে।

প্রায় সাত বছর হতে চললো অথচ পাঁচ বছরের বিইউএমএস কোর্স এখনও সম্পন্ন হয়নি। বগুড়ায় আজও ইউনানী ও আয়ুর্বেদিক হাসপাতাল স্থাপন করা হয়নি। ফলে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পদে পদে বাধাগ্রস্ত হচ্ছেন।

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে জানতে চাইলে হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশ’র পরিচালক আবু ইউসুফ আব্দুল্লাহ্ বলেন, শিক্ষার্থীদের অভিযোগ ও সমস্যা সম্পর্কে তিনি অবগত। অধ্যক্ষের শূন্য পদে জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বগুড়ায় ইউনানী ও আয়ুর্বেদিক হাসপাতাল স্থাপনের জন্য ইতোমধ্যে জমি কিনে অবকাঠামো নির্মাণের জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

হামদর্দ ফাউন্ডেশনের পরবর্তী সভায় প্রকল্প অনুমোদন পেলেই কাজ শুরু হবে। মুন্সিগঞ্জে ইন্টার্নশিপের বিষয়ে তিনি বলেন, এর আগে হামদর্দ ইউনানী মেডিকেল কলেজ থেকে বিইউএমএস কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীদের ঢাকা’র বারডেম হাসপাতালে ইন্টার্নশিপের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু বারডেমে ইউনানী ফ্যাকাল্টি না থাকায় ওই শিক্ষার্থীদেরকে রেজিস্ট্রেশন দেয়নি স্বাস্থ্য অধিদপ্তর।

অপরদিকে মুন্সিগঞ্জে অবস্থিত হামদর্দ জেনারেল হাসপাতালে ইউনানী ফ্যাকল্টি থাকায় বিইউএমএস কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে স্বাস্থ্য অধিদপ্তরের কোন আপত্তি নাই। এমতাবস্থায় ইউনানী ও আয়ুর্বেদিক কাউন্সিল গঠন না হওয়া পর্যন্ত হামদর্দ জেনারেল হাসপাতালে ইন্টার্নশিপ করাটা শিক্ষার্থীদের জন্য ভালো হবে। তারপরও শিক্ষার্থীরা চাইলে বগুড়ার কোন হাসপাতালে ইন্টার্নশিপ করতে পারে। সেক্ষেত্রে রেজিস্ট্রেশনের দায় নেবে না হামদর্দ কর্তৃপক্ষ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS