ভিডিও

দুর্গোৎসবকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন কুড়িগ্রামের প্রতিমা শিল্পীরা

জেলায় ৫শ’টি পূজামন্ডপে শারদীয় দুর্গোৎসব

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৮:১৫ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৮:১৫ রাত
আমাদেরকে ফলো করুন

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : দুর্গোৎসবকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন কুড়িগ্রামের প্রতিমা শিল্পীরা। দেবীর আগমনকে ঘিরে মন্ডপ ও মন্দিরগুলোতে যেমন শুরু হয়েছে কর্মব্যস্ততা। তেমনি কর্মব্যস্ততা বেড়েছে মালিপাড়াতেও। কেউ কেউ রাত জেগেও করছেন কাজ।

জেলার সদর উপজেলার কাঁঠালবাড়ি, দাশেরহাট, ঘোগাদহ, রাজারহাটের বৈদ্যের বাজারসহ একাধিক এলাকায় তৈরি হচ্ছে দেবী দুর্গার মূর্তি। প্রতিমার লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, ময়ূর, পেঁচা সবকিছু তৈরি প্রায় শেষ হয়েছে। তবে মূল প্রতিমা দেবী দুর্গার কাজ এখনও বাকি রয়েছে।

এবছর একজন কারিগর ৭-৮ প্রতিমার অর্ডার নিয়েছেন, যা গত বছরগুলোতে ছিল ১৫-২০টি করে। প্রতিমা কারিগররা প্রতিমার কাঠামোর উচ্চতার ওপর ভিত্তি করে এবছর সর্বনিম্ন ১৮ থেকে ২২ হাজার ও সর্Ÿোচ্চ ২৭ থেকে ৩৫ হাজার টাকার প্রতিমার অর্ডার নিচ্ছেন।

কুড়িগ্রাম পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী রবি বোস জানান, গত বছরের থেকে এ বছর ৪০টি পূজা কম হবে। জেলার ৯টি উপজেলায় এবার ৫শ’টির মতো পূজামন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব। আগামী বুধবার (৯অক্টোবর) থেকে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

ইতোমধ্যে মন্ডপগুলোর কমিটির সাথে যোগাযোগ করা হয়েছে। পূজা নিবিঘ্নে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের সোবনদহ গ্রামের কারিগর শ্রী গণেশ মালাকার বলেন, প্রতিমা তৈরির খড়, বাঁশ, কাঠ, রঙ, সুতাসহ সব সরঞ্জামের দাম গতবছরের চেয়ে এ বছর আরও বেড়েছে। সেই তুলনায় এবার প্রতিমার দাম সঠিক পাবেন বলে আশা করছেন।

কুড়িগ্রাম হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সহ-দপ্তর সম্পাদক সুজন মোহন্ত বলেন, সারাদেশে যেভাবে মাজার ভেঙে ফেলা হচ্ছে, ঠাকুরগাঁওয়ে উড়ো চিঠি দিয়ে পূজা করার জন্য চাঁদা দাবি করা হচ্ছে। এদিক থেকে কিছুটা শঙ্কা আর ভীতি কাজ করছে।

কুড়িগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) একেএম ওহিদুন্নবী বলেন, আসন্ন শারদীয় দুর্গোৎসবকে ঘিরে ইতোমধ্যে জেলার প্রতিটি পূজামন্ডপের নেতৃবৃন্দর সাথে যোগাযোগ করা হয়েছে। প্রতিমা তৈরির কারিগরদের স্থানগুলোতে নিরাপত্তা টহল জোরদার করা হয়েছে। কেউ যাতে কোন অপ্রীতিকর গুজব বা ঘটনা ছড়াতে না পারে সেদিকে নজরদারি বাড়ানো হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS