ভিডিও

গোবিন্দগঞ্জের বিরাট রাজার

ধ্বংসপ্রাপ্ত প্রাসাদের খনন কাজ পরিদর্শন করলেন ভারতীয় ডেপুটি হাইকমিশনার

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ১০:৫২ রাত
আপডেট: ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ১০:৫২ রাত
আমাদেরকে ফলো করুন

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার গোবিন্দগঞ্জের বিরাট রাজার প্রাসাদ হিসেবে পরিচিত ধ্বংসপ্রাপ্ত ঢিবি প্রত্নতাত্ত্বিক খননকাজ পরিদর্শন করেছেন রাজশাহী ভারতীয় দূতাবাসের ডেপুটি হাইকমিশনার মনোজ কুমার। আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুুরে তিনি এই স্থান পরিদর্র্শন করেন।

এসময় সহকারী ডেপুটি কমিশনার তপন চন্দ্র রায়, গোবন্দিগঞ্জ উপজেলা নির্র্র্বাহী অফিসার রাসেল মিয়া, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের রাজশাহী ও রংপুর বিভাগের আঞ্চলিক পরিচালক এবং খননকারী দলের প্রধান ড. নাহিদ সুলতানা, গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্র্জ শামসুুল আলম শাহ উপস্থিত ছিলেন।

গোবিন্দগঞ্জ উপজেলার সদর থেকে ১৫ কিলোমিটার পশ্চিমে রাজাহার ইউনিয়নের বিরাট নগরীর প্রত্নতত্ত্ব নিদর্শন। প্রত্নতত্ত্ব অধিদপ্তর গত বছরের ডিসেম্বর মাসে এখানে খননকাজ শুরু করে। খনন শেষ হওয়ার আগেই বেরিয়ে আসতে শুরু করেছে প্রাচীন অবকাঠামো ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন।

খননকালে পোড়ামাটির ভগ্নাংশ, পোড়ামাটির ফলক, অলংকৃত ইট (সাধারণত ধর্মীয় উপাসনালয়ের সাজসজ্জায় ব্যবহৃত), ভিত্তিপ্রস্তর পিলার পাওয়া গেছে, যা প্রাচীনত্বের সাক্ষ্য বহন করে। যেগুলো প্রাচীন ও মধ্যযুগের হতে পারে বলে ধারণা করছেন খননকাজে নিয়োজিত রাজশাহী ও রংপুর অঞ্চলের প্রত্নতাত্ত্বিক দল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS