ভিডিও

ফল ও ফসলের জন্য আর্শিবাদ হয়ে দেখা দিয়েছে চৈত্রের বৃষ্টি 

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৭:৪১ বিকাল
আপডেট: মার্চ ২০, ২০২৪, ০৭:৪১ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : চৈত্রের শুরুতে দেখা দিয়েছে বৃষ্টি। পশ্চিমা লঘুচাচের প্রভাবে এই বৃষ্টি ঝরছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গত মঙ্গলবার দিবাগত রাত ৪টার পর থেকে গতকাল বুধবার বেলা ৩টা পর্যন্ত বগুড়ায় ১৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এদিকে এই বৃষ্টি আর্শিবাদ হয়ে দেখা দিয়েছে মাঠে থাকা ফল ও ফসলের জন্য। 

বগুড়ার কৃষি বিভাগ বলছে, বগুড়ার মাঠে থাকা বিভিন্ন ফসলের জন্য উপকারী হয়ে দেখা দিয়েছে এই বৃষ্টি। বিশেষ করে খরিপ-১ ফসলের জন্য নানা জাতের বীজতলা তৈরি ও বীজ বপণের জন্য এই বৃষ্টি বিশেষ উপকারী হিসেবে কাজ করবে। চৈত্রে খরতাপে মাঠের যেসব ফসলে সেচের প্রয়োজন হতো তার আর প্রয়োজন হবে না। পাটসহ অন্যান্য ফসল বপণে জমির উর্বরতা তৈরিতে এই বৃষ্টির পানিতে ব্যাপক উপকার হবে কৃষকরে। পাশাপাশি বগুড়ার মাঠজুড়ে থাকা বোরো ধানের গাছে এই বৃষ্টির পানি বিভিন্ন ধরনের রোগবালাইয়ের প্রতিষেধক হিসেবে কাজ করবে। এছাড়াও গাছে গাছে থাকা আম-লিচুর মুকুল পরবর্তী সময়ে এই বৃষ্টি বিশেষ কার্যকারিতা রয়েছে।    

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-সহাকারী পরিচালক ফরিদুর রহমান বলেন, এই বৃষ্টিতে মাঠের কোন ফসলেরই ক্ষতি নেই বরং উপকার হিসেবে দেখা দিয়েছে। খরতাপের কারণে যেসব ফসলে সেচের প্রয়োজন হতো বৃষ্টির কারণে তা আর লাগবে না। এছাড়াও বোরো’র ধান গাছে এই বৃষ্টির পানি প্রতিষেধক হিসেবে কাজ করবে। তিনি আরও বলেন, বগুড়ার মাঠে থাকা আড়াই হাজার হেক্টর জমির গমের এখন পর্যন্ত ২৫ শতাংশ কাটা হয়েছে। এই বৃষ্টির কারণে গম কাটা দু’একদিন পিছিয়ে যেতে পারে। তবে বেশি উপকার হবে গাছে গাছে থাকা আম-লিচুর মুকুলের।    

 

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS