ভিডিও

পরীক্ষায় প্রথম হয়েও নিয়োগ পাননি, প্ল্যাকার্ড ঝুলিয়ে যুবকের প্রতিবাদ

প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০৮:৩০ রাত
আপডেট: জুন ২২, ২০২৪, ১১:০৯ রাত
আমাদেরকে ফলো করুন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার জেঠাগ্রাম উচ্চ বিদ্যালয়ে অফিস সহায়ক পদে লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রথম হয়েও নিয়োগ পাননি মো. মঈন উদ্দিন। পরীক্ষায় দ্বিতীয় হওয়া ব্যক্তিকে নিয়োগ দেওয়ায় শনিবার সকালে উপজেলা সদরে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে বুকে প্ল্যাকার্ড ঝুলিয়ে এর প্রতিবাদ জানিয়েছেন তিনি। তাঁর দাবি, বিদ্যালয় কর্তৃপক্ষ অনৈতিক সুবিধা নিয়ে পরীক্ষায় দ্বিতীয় হওয়া ব্যক্তিকে নিয়োগ দিয়েছে।

উপজেলার গুনিয়াউক ইউনিয়নের গুনিয়াউক গ্রামের বাসিন্দা মঈন উদ্দিন বলেন, গত ২ জুন উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়সহ বিভিন্ন দপ্তরে তিনি লিখিত অভিযোগ দিয়েছেন। তাঁরা তাঁকে এ বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার পরামর্শ দিয়েছেন।

বুকে প্ল্যাকার্ড ঝুলিয়ে মঈন উদ্দিন বলেন, ‘ জেঠাগ্রাম উচ্চবিদ্যালয়ে অফিস সহায়ক পদে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছি। লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিয়োগ বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক আমাকে নিয়োগপত্র দেওয়া হবে বলে জানানো হয়। কিন্তু গত ৩০ মে বিদ্যালয়ে গিয়ে জানতে পারি, যিনি দ্বিতীয় হয়েছেন তাঁকে নিয়োগ দেওয়া হয়েছে। পরে জানতে চাইলে বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি সব জানেন বলে জানান প্রধান শিক্ষক মো. আওলাদ মিয়া। এরপর তিনি আমাকে বের করে দেন।’

মঈন উদ্দিন আরও বলেন, জেঠাগ্রামের স্থানীয়রা জানিয়েছেন, পরীক্ষায় কোন ধরনের প্রশ্ন আসতে পারে সেসব সম্ভাব্য প্রশ্ন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক দ্বিতীয় হওয়া প্রার্থীকে পরীক্ষার আগেই দিয়েছেন। এমনকি ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতি মোটা অঙ্কের টাকার বিনিময়ে দ্বিতীয় হওয়া প্রার্থীকে নিয়োগ দিয়েছেন।

জেঠাগ্রাম উচ্চ বিদ্যালয় সূত্রে জানা গেছে, অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষায় ১২ জন আবেদন করেন। এর মধ্যে চূড়ান্ত পরীক্ষায় নয়জন অংশ নেন। গত ১ মে বিদ্যালয়ে অফিস সহায়ক পদে লিখিত ও মৌখিক পরীক্ষা হয়। নিয়োগ পরীক্ষায় জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে নাসিরনগর উপজেলার সাবেক সহকারী কমিশনার (ভ‚মি) মোনাব্বর হোসেন, শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি ও নাসিরনগর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাইন উদ্দিন ভ‚ঁইয়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আজহারুল ইসলাম ভ‚ঁইয়া, বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আব্বাস উদ্দিন, প্রধান শিক্ষক ও নিয়োগ বোর্ডের সদস্যসচিব মো. আওলাদ উপস্থিত ছিলেন। নিয়োগের লিখিত ও মৌখিক পরীক্ষার ফল অনুযায়ী মো. মঈন উদ্দিন ৩০ নম্বরের মধ্যে ২৩ পেয়ে প্রথম হন। পরীক্ষার এ ফলাফল নিয়োগ বোর্ডের সদস্যদের উপস্থিতিতে চাকরি প্রত্যাশীদের জানিয়ে দেওয়া হয়।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আব্বাস উদ্দিন বলেন, ‘যিনি লিখিত পরীক্ষায় প্রথম হয়েছেন, আমি তাঁর খাতা দেখেছি। প্রকৃতপক্ষে তিনি প্রথম হওয়ার যোগ্য না। দ্বিতীয় হওয়া প্রার্থী অধিক যোগ্য মনে হওয়ায় তাঁকেই নিয়োগ দেওয়া হয়েছে।’ নিয়োগ পরীক্ষার খাতা দেখার নিয়ম আছে কিনা জানতে চাইলে তিনি পরে কথা বলবেন বলে ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন। এরপর তাঁর সঙ্গে বলতে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

অভিযোগের বিষয়ে জেঠাগ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আওলাদ মিয়া বলেন, নিয়োগের বিষয়ে সবকিছু বিদ্যালয়ের সভাপতি জানেন। নিয়োগ বোর্ডের সবাই স্বাক্ষর করার পর কীভাবে সভাপতি খাতা দেখলেন জানতে চাইলে তিনি কোনো উত্তর দেননি।

নাসিরনগর সরকারি কলেজের অধ্যক্ষ মো. আব্দুল হক বলেন, নিয়োগ বোর্ডের চূড়ান্ত সিদ্ধান্তের পর পুনরায় খাতা দেখা ও প্রথম হওয়া ব্যক্তিকে বাদ দিয়ে দ্বিতীয় হওয়া ব্যক্তিকে নিয়োগ দেওয়ার কোনো সুযোগ নেই। এমনটি হয়ে থাকলে সেটি বিধিসম্মত হয়নি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি মো. মাইনুদ্দিন ভ‚ঁইয়া বলেন, ‘নিয়োগ বোর্ডে জেলা প্রশাসকের প্রতিনিধি, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা থেকে শুরু করে অনেকেই ছিলেন। আমরা লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে যিনি প্রথম হয়েছেন তাঁকে নিয়োগ দিতে সুপারিশ করেছি। এরপরও দ্বিতীয় হওয়া ব্যক্তিকে কীভাবে নিয়োগ দেওয়া হলো? এ বিষয়ে প্রথম হওয়া ব্যক্তি আইনের আশ্রয় নিতে পারেন।’

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইমরানুল হক ভ‚ঁইয়া বলেন, ‘প্রথম স্থান অধিকারীকে রেখে দ্বিতীয় হওয়া ব্যক্তিকে নিয়োগ দেওয়ার বিষয়টি নিয়োগবিধির পরিপন্থী। ভুক্তভোগীকে প্রতিকার চেয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির কাছে লিখিত অভিযোগ দিতে পরামর্শ দিয়েছি। তারা ব্যবস্থা না নিলে ওই প্রার্থী আদালতের দ্বারস্থ হতে পারেন।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS